• বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউরোপেও পৌঁছে গেল যুক্তরাষ্ট্রের দাবানলের ধোঁয়া

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ সেপ্টেম্বর ২০২০, ২১:২৩
করোনা
ছবি : সংগৃহীত

দাবানলের আগুনে জ্বলছে যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলের অঙ্গরাজ্যগুলো। গত ১৮ বছরে এমন ভয়াবহ দাবানলের কবলে পড়েনি ওরেগন, কলোরাডো, ক্যালিফোর্নিয়া ও ওয়াশিংটন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, যুক্তরাষ্ট্রের দাবানলের ধোঁয়া ছেয়ে গেছে উত্তর আমেরিকার বিশাল অংশ। এমনকি ইউরোপ পর্যন্ত পৌঁছে গেছে এই ধোঁয়া।

আগস্টের মাঝামাঝি ক্যালিফোর্নিয়া ও কলোরাডো থেকে এ দাবানল ছড়িয়ে পড়ে। সেপ্টেম্বরের শুরুতে এই দাবানল ওরেগন ও ওয়াশিংটনকেও আক্রান্ত করে। এখন পর্যন্ত ৩৫ জনের প্রাণহানি ঘটেছে। মৃতদের অধিকাংশই ক্যালিফোর্নিয়া ও ওরেগন অঙ্গরাজ্যের। ওরেগনে নিখোঁজ রয়েছেন আরও ২২ জন।

৪০ লাখ একর বনভূমি আগুনে পুড়ে গেছে। পুড়ে ছাই হয়ে গেছে হাজার হাজার ঘরবাড়ি। এলাকা ছেড়ে পালিয়ে লাখ লাখ মানুষ।

ইউরোপের কোপারনিকাস অ্যাটমোসফিয়ার মনিটরিং সার্ভিস (সিএএমস) জানায়, ২০০৩ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের যে কোনো দাবানলের চেয়ে এবারের দাবানল অনেক তীব্র।

সিএএমএসের শীর্ষ বিজ্ঞানী মার্ক প্যারিংটন বলেন, ‘২০০৩ সাল থেকে আমাদের মনিটরিং ডেটা অনুযায়ী এ আগুনের মাত্রা ও বিস্তৃতি গত ১৮ বছরের মধ্যে সবচেয়ে বেশি।’

তিনি বলেন, ‘এবারের দাবানলের আগুন বায়ুমণ্ডলে এত বেশি দূষণ ছড়িয়ে দিচ্ছে যে, ৮ হাজার কিলোমিটার দূরে পর্যন্ত ঘন ধোঁয়া দেখতে পাচ্ছি আমরা।’

গবেষণা কেন্দ্রটির বিজ্ঞানীরা বলছেন, ইউরোপের দক্ষিণাঞ্চল পর্যন্ত চলে গিয়েছে যুক্তরাষ্ট্রের এ দাবানলের ধোঁয়া।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টিগ্রেন্সি ফায়ার সেন্টার মঙ্গলবার জানায়, ১১টি অঙ্গরাজ্যে এ দাবানল ছড়িয়ে পড়েছে। অন্তত ৮৭টি জায়গায় এ আগুন জ্বলছে।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড