• সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানকে ভয়ঙ্করভাবে ধ্বংসের হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ সেপ্টেম্বর ২০২০, ১৪:৪৬
ইরানকে ভয়ঙ্করভাবে ধ্বংসের হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের
ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : আল-জাজিরা)

যুক্তরাষ্ট্রের স্বার্থের ওপর ইরান কোনো হামলা চালালে তেহরানের বিরুদ্ধে এক হাজারগুণ জোরালো প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সংবাদমাধ্যমের এক খবরের দিকে ইঙ্গিত করে সোমবার (১৪ সেপ্টেম্বর) রাতে এক টুইট বার্তায় তিনি এই হুমকি দেন।

খবরে দাবি করা হয়, মার্কিন ড্রোন হামলায় নিহত জেনারেল কাসেম সোলাইমানি হত্যার প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা করছে ইরান। অন্যদিকে মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) সকালে এক টেলিভিশন সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল-আসাদকে হত্যা করতে চেয়েছিলেন তিনি। তবে তাকে সে সময় থামিয়ে দেন তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম পলিটিকোর এক খবরে পরিচয়হীন এক গোয়েন্দা সূত্রের বরাতে বলা হয়, জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার প্রতিশোধ নিতে দক্ষিণ আফ্রিকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লানা মার্কসকে হত্যার ষড়যন্ত্র করছে ইরান। হ্যান্ডব্যাগ ডিজাইনার মার্কস ট্রাম্পের দীর্ঘদিনের বন্ধু। ইরানি ষড়যন্ত্রের জেরে তাকে অতিরিক্ত নিরাপত্তা দেওয়া হচ্ছে বলেও ওই খবরে দাবি করা হয়।

আরও পড়ুন : আমিরাত-বাহরাইনের সঙ্গে চুক্তির মাঝেই ইসরায়েলে ভয়াবহ ক্ষেপণাস্ত্রের আঘাত

ওই খবরের দিকে ইঙ্গিত করে সোমবার রাতে এক টুইট বার্তায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প লিখেছিলেন, সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, সন্ত্রাসী নেতা (কাসেম) সোলাইমানি হত্যার প্রতিশোধ নিতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে একটি গুপ্তহত্যা, কিংবা অন্য হামলার প্রস্তুতি নিয়ে থাকতে পারে ইরান।

তিনি আরও লেখেন, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরান কোনও হামলা চালালে, তা যে ধরণেরই হোক, তার জবাবে ইরানকে এক হাজারগুণ জোরালো পাল্টা হামলা সহ্য করতে হবে।

আরও পড়ুন : উত্তেজনার মধ্যেই সীমান্তে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি ভারতের

মঙ্গলবার সকালে ফক্স অ্যান্ড ফ্রেন্ডসকে দেওয়া সাক্ষাৎকারে ইরানকে দেওয়া হুমকি পুনর্ব্যক্ত করেন ট্রাম্প। সেখানে তিনি বলেন, আমাদের সবকিছুই প্রস্তুত আর তারা (ইরান) যদি কারোর কোনও কিছু করে তাহলে আমাদের ওপর যে আঘাত করবে তার এক হাজারগুণ জোরালো পাল্টা আঘাত পাবে।এই সাক্ষাৎকারে সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল-আসাদকে হত্যার পরিকল্পনা নিয়েও আলাপ করেন ট্রাম্প।

আরও পড়ুন : আফগান তালিবানেই ভরসা পাকিস্তানের

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, আমি চাইলে তাকে (বাসার আল-আসাদ) গুলি করে হত্যা করতে পারতাম। কিন্তু (জেমস) ম্যাটিস এর বিরোধিতা করেছিল। তার মতে, বেশিরভাগ কর্মীর বিরোধিতা করেছিল ম্যাটিস... কীভাবে জেতা লাগে সেটা সে জানতো না।

আরও পড়ুন : সোলাইমানির মতো সিরিয়ার প্রেসিডেন্টকেও হত্যার পরিকল্পনা ট্রাম্পের

ফক্স অ্যান্ড ফ্রেন্ডসের তরফে সাবেক জেনারেল ম্যাটিসকে মহান মার্কিন নাগরিক হিসেবে বর্ণনা করা হলে ট্রাম্প বলেন, আমি বলতে চাই না তিনি ভালো আমেরিকান নাকি খারাপ আমেরিকান। শুধু বলেছি যে তিনি ভালো কাজ করেননি। আমি তাকে বিদায় দিয়েছি।

আরও পড়ুন : বাহরাইনের ‘জল্লাদ শাসককে’ কঠিন প্রতিশোধের হুঙ্কার ইরানি সেনাবাহিনীর

উল্লেখ্য, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিলে পদত্যাগ করেন তৎকালীন প্রতিরক্ষা মন্ত্রী জেমস ম্যাটিস।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড