• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

উত্তেজনার মধ্যেই সীমান্তে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি ভারতের

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ সেপ্টেম্বর ২০২০, ১৩:৫১
উত্তেজনার মধ্যেই সীমান্তে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি ভারতের
সীমান্তে মোতায়েন ভারতীয় সেনা সদস্যরা (ছবি : দ্য হিন্দু)

রাশিয়ার মধ্যস্থতায় মস্কোতে শান্তিপূর্ণ আলোচনা হলেও সীমান্ত ইস্যুতে এশিয়ার পরাশক্তি চীনের সঙ্গে উত্তেজনা বেড়েই চলেছে প্রতিবেশী ভারতের। তাছাড়া আলোচনার বাস্তবায়ন নিয়েও তৈরি হয়েছে ধোঁয়াশা। এমন অবস্থায় চীনের বিরুদ্ধে অনেকটা যুদ্ধ প্রস্তুতির ঘোষণা দিয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

নিজ দেশের সংসদে দাঁড়িয়ে প্রতিরক্ষামন্ত্রী এ রণ প্রস্তুতির ঘোষণা দেন। তিনি বলেছেন, ভারতের ভূখণ্ড এবং সার্বভৌমত্ব রক্ষায় আমরা সব সময় প্রস্তুত। কলকাতাভিত্তিক সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা প্রতিবেদনের প্রকাশের মাধ্যমে এ তথ্য জানিয়েছেন।

সেখানে বলা হয়, মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) পার্লামেন্টে দাঁড়িয়ে প্রতিরক্ষামন্ত্রী বেশ ক্ষোভ প্রকাশ করে কথা বলেন। এ সময় তিনি নিয়ন্ত্রণ রেখায় সেনা প্রত্যাহারসহ চীন মানছে না বলেও অভিযোগ করেন।

আরও পড়ুন : ইসলামের শত্রু ইসরায়েলকে কখনো বন্ধু না বানানোর হুঁশিয়ারি কাতারের

ভারতীয় মিডিয়া এনডিটিভি বলছে, আঞ্চলিক শান্তি প্রতিষ্ঠায় সামরিক এবং কূটনৈতিক পর্যায়ে এখনো ভারতের সঙ্গে আলোচনা চলার কথা বললেও নিয়ন্ত্রণ রেখায় সেনা প্রত্যাহারসহ যেসব শর্ত ছিল তার কিছুই মানছে না বেইজিং।

আরও পড়ুন : আমিরাত-বাহরাইনের সঙ্গে চুক্তির মাঝেই ইসরায়েলে ভয়াবহ ক্ষেপণাস্ত্রের আঘাত

বিষয়টি উল্লেখ করে এদিন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, মস্কোতে চীনা প্রতিনিধিদের সাথে অনবদ্য আলোচনা হয়েছিল। সেখানে তাদের সেনা মোতায়েন এবং স্বেচ্ছাচারী আচরণ নিয়ে খোলামেলা আলোচনা হয়। ভারত সব সময় শান্তিপূর্ণ সমাধান চায় সেই বার্তা দিয়েছিলাম। কিন্তু তারা কিছুই বাস্তবায়ন করছে না। ভারতের ভূখণ্ড এবং সার্বভৌমত্ব রক্ষায় সব সময় প্রস্তুত আমরা।

আরও পড়ুন : ভারত সীমান্তে ভয়ঙ্কর বোমারু বিমান মোতায়েন চীনের, উদ্বিগ্ন মোদী

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, নিয়ন্ত্রণ রেখায় চীনের আগ্রাসী মনোভাবে গোটা অঞ্চলই অনিরাপদ হয়ে উঠতে পারে। ভারতীয় নিরাপত্তা বিশ্লেষক সুশান্ত শ্রীন এ ব্যাপারে বলেন, চীন যেভাবে আগ্রাসী আচরণ করছে তা সত্যিই চিন্তার কারণ। কেননা কৌলশগতভাবে তারা কোনভাবেই সীমান্ত ছাড়তে চায় না। আমার মনে হয়, বেইজিং যে অবস্থান নিয়েছে তা আঞ্চলিক শান্তির জন্য হুমকি।

আরও পড়ুন : সোলাইমানির মতো সিরিয়ার প্রেসিডেন্টকেও হত্যার পরিকল্পনা ট্রাম্পের

এ দিকে ভারতীয় অভিযোগ উড়িয়ে দিয়ে চীন বলছে, ভারত আন্তরিক হলেই কেবল মস্কোর সিদ্ধান্ত বাস্তবায়ন সম্ভব। এ জন্য ফের আলোচনায় বসতে রাজি আছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, মস্কোর আলোচনায় সীমান্ত উত্তেজনা নিয়ে শান্তিপূর্ণ একটি সিদ্ধান্তে পৌঁছেছি আমরা। বিষয়গুলো নিয়ে সামরিক এবং কূটনৈতিক পর্যায়ে আলোচনা চলছে। আশা করবো ভারত আন্তরিকভাবে সব সিদ্ধান্ত বাস্তবায়নে সহায়তা করবে। প্রয়োজনে আবারও দুদেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক হবে।

আরও পড়ুন : বাহরাইনের ‘জল্লাদ শাসককে’ কঠিন প্রতিশোধের হুঙ্কার ইরানি সেনাবাহিনীর

গত বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) রাশিয়ার মধ্যস্থতায় ত্রিপাক্ষিক বৈঠকে সীমান্তে সেনার সংখ্যা কমানোসহ ৫টি বিষয়ে ঐকমত্যে পৌঁছায় চীন ও ভারত। জুনে, সীমান্ত সংঘাতে ২০ ভারতীয় জওয়ান নিহত হওয়ার পর থেকেই টানাপোড়েন চলছে প্রতিবেশী দুই দেশের মধ্যে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড