• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক ভ্যাকসিনেই শেষ হবে না করোনা মহামারি : হান্স ক্লুগ

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ সেপ্টেম্বর ২০২০, ২৩:১৯
করোনা
ছবি : সংগৃহীত

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করে দিয়ে বলছে, একটি ভ্যাকসিনে শেষ হবে না করোনা মহামারি। সংস্থাটির ইউরোপীয় পরিচালক হান্স ক্লুগ বলেছেন, কোনো সম্ভাব্য টিকা সমস্ত বয়সের লোকের ক্ষেত্রে কাজে দেবে কি না তা জানা যায়নি। অক্টোবর ও নভেম্বর মাসে মৃত্যুর হার বাড়ার বিষয়েও সতর্ক করেন তিনি।

হান্স ক্লুগ এএফপিকে বলেন, আমি সব সময়ই শুনি, ‘ভ্যাকসিনে মহামারির অবসান হতে চলেছে’। কিন্তু অবশ্যই না! ভ্যাকসিনটি সব বয়সের জনগোষ্ঠীকে সহায়তা করবে কি না তা আমরা জানি না। আমরা এখনো এমন কিছু লক্ষণ পাচ্ছি যে এটি একটি গোষ্ঠীর ক্ষেত্রে কাজ করবে, অন্য গোষ্ঠীর জন্য নয়। তারপর যদি আমাদের বিভিন্ন ধরনের ভ্যাকসিন অর্ডার করতে হয় তাহলে কী এক দুঃস্বপ্ন তৈরি হবে!

হান্স ক্লুগ বলেন, এই মহামারিটি তবেই সম্পূর্ণভাবে শেষ হবে যখন আমরা এই মহামারিটিকে নিয়েই স্বাভাবিক জীবনযাপন করতে পারব। সুতরাং সবটাই নির্ভর করছে আমাদের ওপর। আর এটিই হলো করোনা নিয়ে ইতিবাচক বার্তা।

তিনি বলেন, করোনা আরো কঠিন হতে চলেছে। অক্টোবর, নভেম্বর মাসে আমরা আরো বেশি প্রাণহানি দেখতে যাচ্ছি। এটি কোনো ধরনের খেলা নয়। আমাদের পার্টি যাওয়া উচিত নয়। আমাদের সবাইকে প্রকৃতপক্ষে চিন্তা-ভাবনা করা উচিত যে কিভাবে করোনা ছড়িয়ে পড়াটা কমিয়ে আনতে পারি। সূত্র: দ্য স্টার ইউকে।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড