• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইয়েমেনে হুথিদের স্থাপনায় সৌদি জোটের ১১ দফা আক্রমণ

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ সেপ্টেম্বর ২০২০, ০৮:২৯
ইয়েমেনে হুথিদের স্থাপনায় সৌদি জোটের ১১ দফা আক্রমণ
বিমান হামলা চালানো হচ্ছে (ছবি : প্রতীকী)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইয়েমেনে হুথি বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে ১১ দফা বিমান হামলা চালিয়েছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। গত রবিবার (১৩ সেপ্টেম্বর) রাজধানী সানায় এসব হামলা চালানো হয়। পরে শিয়া সংগঠনটির পক্ষ থেকে আনাদোলু নিউজ এজেন্সিকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

নিরাপত্তা সূত্রের বরাতে হুথি নিয়ন্ত্রিত সাবা নিউজ এজেন্সি জানিয়েছে, সৌদি জোট সানা বিমানবন্দরে পাঁচ দফা হামলা চালিয়েছে। এছাড়া বাকি অভিযানগুলো চালানো হয়েছে সানার উত্তরাঞ্চল এবং কেন্দ্রীয় অঞ্চলে।

যদিও এসব হামলায় হতাহতের বিষয়টি এখন পর্যন্ত পরিষ্কার নয়। তবে ঠিক কতজন নিহত বা আহত হয়েছে তাও এখনো জানা সম্ভব হয়নি। এমনকি বিষয়টি নিয়ে সৌদি জোটের পক্ষ থেকেও কোনো মন্তব্য করা হয়নি।

আরও পড়ুন : মুসলিম উম্মাহর একক ভরসা হতে চান এরদোগান

সাম্প্রতিক সময়ে সৌদির বিভিন্ন স্থানে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার ঘটনাকে কেন্দ্র করেই রবিবার হুথি বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে হামলা চালিয়েছে সৌদি জোট। গত বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) সৌদির রাজধানী রিয়াদে গুরুত্বপূর্ণ কিছু স্থানে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে হুথি বিদ্রোহীরা।

আরও পড়ুন : ইসরায়েলের সঙ্গে সম্পর্ক করায় বাহরাইনকে হুমকি ফিলিস্তিনের

হুথির সামরিক শাখার মুখপাত্র ইয়াহিয়া সারিয়া জানান, তারা রিয়াদে গুরুত্বপূর্ণ স্থাপনা লক্ষ্য করে একটি দুল-ফাক্কর ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও তিনটি সামাদ-৩ ড্রোন ছুড়েছে। এর আগেও সৌদির বেশ কিছু স্থান লক্ষ্য করে হামলা চালানো হয়েছে।

আরও পড়ুন : হুথিদের ভয়ঙ্কর ড্রোন হামলায় বিধ্বস্ত সৌদির বিমানবন্দর

২০১৪ সালে ইরান সমর্থিত ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথি রাজধানী সানাসহ দেশটির অধিকাংশ এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নেয়। সেই সময় দেশটির প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদি হুথি বিদ্রোহীদের হামলা থেকে বাঁচতে পালিয়ে সৌদি আরবে আশ্রয় নেন।

আরও পড়ুন : এবার ফ্রান্সকে ভয়ঙ্কর যুদ্ধের হুঁশিয়ারি তুরস্কের

পরের বছর অর্থাৎ ২০১৫ সালের মাঝামাঝি সময়ে ইয়েমেনের পলাতক এই প্রেসিডেন্টকে ক্ষমতায় বসানোর লক্ষ্যে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান হামলা শুরু করে। সৌদি নেতৃত্বাধীন জোটের এই হামলা শুরুর পর থেকে এক লাখের বেশি ইয়েমেনির প্রাণহানি ও লাখ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছেন।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রের নির্দেশেই আমিরাত-বাহরাইনের পর ইসরায়েলের সঙ্গে বন্ধুত্ব সৌদির?

জাতিসংঘের তথ্য মতে, খাদ্য, বাসস্থান ও নিত্য প্রয়োজনীয় সামগ্রীর মারাত্মক সঙ্কট তৈরি হওয়ায় ভয়াবহ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছেছে ইয়েমেন। একে বিশ্বের সবচেয়ে বড় মানবিক সংকট বলে উল্লেখ করা হয়েছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড