• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

অভিশংসিত হচ্ছেন পেরুর প্রেসিডেন্ট!

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০২০, ১৫:০২
অভিশংসিত হচ্ছেন পেরুর প্রেসিডেন্ট!
পেরুর প্রেসিডেন্ট মার্টিন ভিজকারা (ছবি : বিবিসি নিউজ)

নেতৃত্ব টিকিয়ে রাখার নতুন চ্যালেঞ্জের মুখে পড়েছেন দক্ষিণ আমেরিকার দেশ পেরুর প্রেসিডেন্ট মার্টিন ভিজকারা। জালিয়াতির মামলায় জড়িত এক সংগীত শিল্পীর সঙ্গে সম্পর্ক এবং ফাঁস হওয়া এক অডিও টেপকে কেন্দ্র করে তাকে অভিশংসনের দাবি উঠেছে।

শুক্রবার (১১ সেপ্টেম্বর) দেশটির পার্লামেন্টে অভিশংসন প্রক্রিয়া শুরু করার একটি প্রস্তাব উত্থাপন করা হয়। যা নিয়ে শিগগিরই ভোটাভুটি হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানে প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

মোটিভেশনাল কথাবার্তা বলার জন্য স্বল্প পরিচিত সংগীতশিল্পী রিচার্ড চিসনেরোসের সঙ্গে সাড়ে ৪৯ হাজার ডলার মূল্যের একটি চুক্তি করেছিল পেরুর সরকার। এতে জালিয়াতির ঘটনা তদন্ত করছে কংগ্রেস ও পেরুর অডিটর জেনারেল। মূলত এর সঙ্গে প্রেসিডেন্টের সংযোগ রয়েছে বলেও অভিযোগ উঠেছে।

আরও পড়ুন : পশ্চিমা নিষেধাজ্ঞার বিরুদ্ধে পাল্টা হুঁশিয়ারি রাশিয়ার

সম্প্রতি ফাঁস হওয়া এক অডিও টেপেও ভিজকারা ও সরকারি কর্মকর্তাদেরকে ওই সংগীত শিল্পীর সঙ্গে কথা বলতে শোনা গেছে। যদিও তা অস্বীকার করেছেন ৫৭ বছর বয়সী পেরুর প্রেসিডেন্ট মার্টিন ভিজকারা। এমনকি মেয়াদ শেষ হওয়ার আগে কখনোই পদত্যাগ করবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন তিনি।

আরও পড়ুন : এবার ফ্রান্সকে ভয়ঙ্কর যুদ্ধের হুঁশিয়ারি তুরস্কের

এমন অবস্থায় ভিজকারাকে ‘নৈতিক অক্ষমতা’ জনিত কারণে অভিশংসিত করা হবে কিনা তা নিয়ে আগামী সপ্তাহে পার্লামেন্টে বিতর্ক ও ভোটাভুটি অনুষ্ঠিত হবে। অভিশংসন প্রক্রিয়া শুরু করার অনুমোদন পেতে ১৩০ সদস্যবিশিষ্ট পার্লামেন্টে ৫২ ভোটের প্রয়োজন হবে। আর অভিশংসনের জন্য প্রয়োজন পড়বে ৮৭ ভোটের। মূলত তখনই কেবল প্রেসিডেন্ট ভিজকারাকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া যাবে।

আরও পড়ুন : ইয়েমেনে সৌদি জোটের ভয়াবহ বিমান হামলা

এর আগে গত বছরের সেপ্টেম্বরেও অভিশংসন প্রক্রিয়ার মুখোমুখি হয়েছিলেন পেরুর প্রেসিডেন্ট।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড