• বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক করায় বাহরাইনকে হুমকি ফিলিস্তিনের

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০২০, ০৮:৫৬
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক করায় বাহরাইনকে হুমকি ফিলিস্তিনের
আক্রমণের জন্য প্রস্তুত হামাসের যোদ্ধারা (ছবি : আল-জাজিরা)

মধ্যপ্রাচ্যের দখলদার রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে কথিত মুসলিম রাষ্ট্র আমিরাতের শান্তিচুক্তি স্বাক্ষরের পর ইহুদিবাদী দেশটির সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দিয়েছে আরেক মুসলিম রাষ্ট্র বাহরাইন। এ দিকে ইসরায়েলের সঙ্গে উপসাগরীয় দেশ বাহরাইনের স্বাভাবিক সম্পর্কের ঘোষণায় তীব্র নিন্দা জানিয়েছে নির্যাতিত রাষ্ট্র ফিলিস্তিন।

শুক্রবার (১১ সেপ্টেম্বর) ইসরায়েল-বাহরাইন স্বাভাবিক সম্পর্কের ঘোষণার পর ফিলিস্তিন কর্তৃপক্ষ বিবৃতির মাধ্যমে নিজেদের অবস্থান পরিষ্কার করে। সেখানে বলা হয়, দখলদার রাষ্ট্রের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক নিয়ে যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও বাহরাইনের ত্রি-রাষ্ট্রীয় ঘোষণাকে ফিলিস্তিন প্রত্যাখ্যান করছে। একই সঙ্গে এর তীব্র নিন্দাও জানানো হচ্ছে।

বাহরাইনের স্বাভাবিকীকরণের প্রতিবাদ জানিয়ে বাহরাইনের মানামায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত তাৎক্ষণিক ফিরিয়ে নেওয়ার ঘোষণা দেয় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। তাছাড়া ফিলিস্তিন কর্তৃপক্ষ বাহরাইনের এই ঘোষণাকে জেরুজালেম, আল-আকসা মসজিদ ও ফিলিস্তিনবাসীর সঙ্গে ‘বিশ্বাসঘাতকতা’ বলে উল্লেখ করেছে।

ফিলিস্তিনের রাজনৈতিক দল প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন (পিএলও) বাহরাইনের তীব্র জানায়। পিএলও-এর মহাসচিব সায়েব এরাকাত এক বিবৃতিতে বলেন, ফিলিস্তিনবাসীর মৌলিক অধিকারের বিনিময়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প নিজের প্রেসিডেন্ট হওয়ার প্রচারণায় অবদান রাখছেন।

আরও পড়ুন : ইরান, রাশিয়া ও চীনের ভয়ঙ্কর সামরিক মহড়ার ঘোষণা, উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

হামাসের পক্ষ থেকে বলা হয়, বাহরাইন যা করেছে তা অত্যন্ত অসম্মানজনক এবং তা বাহরাইনের শাসকদের বড় ধরনের পতন ও রাজনৈতিক অস্থিরতা তৈরি করবে।

আরও পড়ুন : এবার ফ্রান্সকে ভয়ঙ্কর যুদ্ধের হুঁশিয়ারি তুরস্কের

হামাস, প্যালেস্টিয়ান ইসলামিক জিহাদ ও অন্যান্য দল ইসরায়েল-ফিলিস্তিন চুক্তিকে ‘আরব লিগের ব্যর্থতার ফল বলে উল্লেখ করে। এছাড়া গত সপ্তাহে আরব লিগের পররাষ্ট্রমন্ত্রীদের সভায় ফিলিস্তিনের উত্থাপিত আমিরাত-ইসরায়েল সম্পর্কের নিন্দা প্রস্তাব অগ্রাহ্য করা হয়।

আরও পড়ুন : মুসলিম উম্মাহর একক ভরসা হতে চান এরদোগান

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক গড়ার ঘোষণা দিয়ে বাহরাইন ফিলিস্তিন সঙ্কট সমাধানে ২০০২ সালের আরব পিস ইনিশিয়েটিভ এবং আরব ও ইসলামিক শীর্ষ সম্মেলনের প্রস্তাবিত সমাধানকে ছুড়ে ফেলার মতো মনে করেন অনেকে।

আরও পড়ুন : হুথিদের ভয়ঙ্কর ড্রোন হামলায় বিধ্বস্ত সৌদির বিমানবন্দর

ফিলিস্তিনের স্বাধীনতাকামী দলগুলো ইসরায়েলের সঙ্গে বাহরাইনের স্বাভাবিকীকরণের ঘোষণাকে যুক্তরাষ্ট্রের ঘোষিত শতাব্দীর চুক্তির অংশবিশেষ বলে মনে করছে, যে চুক্তির মাধ্যমে ফিলিস্তিন ইস্যুকে পুরোপুরি মুছে ফেলা হবে। গত ১৩ আগস্ট ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্কের ঘোষণা দেয় সংযুক্ত আরব আমিরাত। ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক গড়া আরব দেশগুলোর মধ্যে বাহরাইন হল চতুর্থ দেশ।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড