• রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

শ্রীলঙ্কায় বন্ধ হচ্ছে গো-হত্যা 

  আন্তর্জাতিক ডেস্ক

১২ সেপ্টেম্বর ২০২০, ২১:০২
করোনা
ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কায় ভবিষ্যতে গো-হত্যা নিষিদ্ধ হতে পারে। এই দ্বীপরাষ্ট্রের ক্ষমতাসীন দল শ্রীলঙ্কা পোদুজানা পেরামুনা (এসএলপিপি) গো-হত্যা নিষিদ্ধ করার বিষয়ে প্রস্তাব গ্রহণ করেছে। গত মঙ্গলবার এবিষয়ে দলের সংসদীয় কমিটির সঙ্গে আলোচনা করেছেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। তবে বিষয়টি এখনই কার্যকর করা হচ্ছে না। খবর এবিপির।

শ্রীলঙ্কায় সংখ্যাগরিষ্ঠ হিন্দু এবং বৌদ্ধ ধর্মাবলম্বীরা গো-মাংস খান না। শ্রীলঙ্কার ৭৭ শতাংশই বৌদ্ধ। তারা গরুকে পবিত্র বলে মনে করেন। শ্রীলঙ্কা মন্ত্রিসভার মুখপাত্র তথা সংবাদমাধ্যমের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী কেহেলিয়া রামবুকওয়েলাকে উদ্ধৃত করে স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, প্রধানমন্ত্রী দলীয় বৈঠকে গো-হত্যা নিষিদ্ধের বিষয়ে প্রস্তাব দিয়েছেন এবং আশা করি গবাদি পশু হত্যা নিষিদ্ধ করা যাবে।

মন্ত্রিসভার মুখপাত্র জানিয়েছেন, এই বিষয়টি প্রধানমন্ত্রী সরকারের সামনেও পেশ করবেন। প্রশাসনের বেশ কয়েকজন কর্মকর্তাও ওই মন্ত্রীর বক্তব্যের সত্যতা স্বীকার করে নিয়েছেন। প্রধানমন্ত্রীর দফতর সূত্রের খবর, এখনও গবাদি পশু হত্যা নিষিদ্ধের বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনও প্রস্তাব তাদের কাছে জমা পড়েনি। অদূর ভবিষ্যতে গবাদি পশু-হত্যা নিষিদ্ধ করা হবে এমন কোনও নথিও তৈরি করা হচ্ছে না।

বছর দু’য়েক ধরে তামিল অধ্যুষিত উত্তর শ্রীলঙ্কায় হিন্দুরা গোহত্যা নিষিদ্ধের দাবিতে সরব। সিংহলিদের একটা বড় অংশও সম্প্রতি এই দাবি তুলতে শুরু করেছে। শ্রীলঙ্কা প্রশাসনের একাংশের ধারণা, সে দিকে লক্ষ্য রেখেই ক্ষমতাসীন এসএলপিপি গবাদি পশু-হত্যা নিষিদ্ধের বিষয়ে উদ্যোগী হয়েছে।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড