• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাম্পের অনুরোধ অগ্রাহ্য করে রেসলিং চ্যাম্পিয়নের মৃত্যুদণ্ড কার্যকর করল ইরান  

  আন্তর্জাতিক ডেস্ক

১২ সেপ্টেম্বর ২০২০, ২০:২৩
করোনা
ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ মানবাধিকার ও ক্রীড়া সংস্থার অনুরোধ অগ্রাহ্য করে রেসলিং চ্যাম্পিয়ন নাবেদ আফকারির মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। ২০১৮ সালে সরকারবিরোধী বিক্ষোভ চলাকালে একজন সিকিউরিটি গার্ডকে হত্যার দায়ে ২৭ বছর বয়সী কুস্তিগীরকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করেন দেশটির আদালত। শনিবার সকালে সিরাজের আদেলাবাদ জেলে তার এই দণ্ড কার্যকর করা হয়েছে।

আফকারি দাবি করেছেন তাকে ফাঁসানো হচ্ছে। তার অভিযোগ ছিল, তাকে দিয়ে জোর করে মিথ্যা জবানবন্দি নেওয়া হয়েছে। তার আইনজীবী জানিয়েছেন, হাজতেও কুস্তি চ্যাম্পিয়নকে নির্যাতন করা হয়েছে। যদিও তাদের দাবি খারিজ করে দেয় ইরানের আদালত।

বিক্ষোভের সময় নিহত ওই নিরাপত্তাকর্মীর নাম ছিল হাসান তার্কমান। অর্থনৈতিক দুরবস্থা এবং মুদ্রাস্ফীতির বিরুদ্ধে ২০১৮ সালের ওই প্রতিবাদ অনুষ্ঠিত হয়। নাবেদকে সহযোগিতা করার জন্য তার দুই ভাইকেও কারাদণ্ড দেওয়া হয়।

টুইট বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প ইরানি নেতাদের কাছে অনুরোধ জানিয়ে লিখেছিলেন, 'আপনারা যদি কুস্তিগীর নাভিদ আফকারির প্রাণ রক্ষা করেন, তবে আমি তার সবিশেষ প্রশংসা করব।'

এ ঘটনার নিন্দা জানিয়ে খেলোয়াড়দের আন্তর্জাতিক সংগঠন ডব্লিউপিএর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ইরানের রাষ্ট্রযন্ত্র মানবাধিকারের দাবিতে সোচ্চার হয়ে অহিংস প্রতিবাদে শামিল হওয়া একজন জনপ্রিয় অ্যাথলেটের প্রতি অন্যায় আচরণ করেছে।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড