• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রের দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ১৬ 

  আন্তর্জাতিক ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০২০, ২২:৫১
করোনা
ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলের রাজ্যগুলিতে দাবানল ছড়িয়ে পড়ায় প্রায় ৫ লাখ লোককে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। শুক্রবার কর্তপক্ষ জানিয়েছে, এসব এলাকায় বায়ুবাহিত দাবানলে শত শত ঘর-বাড়ি ভস্মিভূত হয়েছে এবং নিহত হয়েছেন অনন্ত ১৬ জন।

পুলিশ জানিয়েছে, সোমবার থেকে ক্যালিফোর্নিয়ায় আগুনে ১১ মানুষ মারা গেছেন। এছাড়া ওরেগনে চার জন এবং ওয়াশিংটনে ১ বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে।

কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়েছে, আসছে দিনগুলোতে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে। কিছু কিছু এলাকায় এখনো পৌঁছাতে পারেনি উদ্ধারকর্মীরা।

ক্যালিফোর্নিয়ায় চলমান দাবানল কয়েক মাস পার হতে চলল। কিন্তু এখনো পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যায়নি। অঙ্গরাজ্যটির ইতিহাসে এটি সবচেয়ে লম্বা সময় ধরে চলা দাবানল এটি। রাজ্যটির উত্তর-পশ্চিমে এই দাবানলে রসদ জোগাচ্ছে উচ্চ তাপমাত্রা ও উষ্ণ আবহাওয়া। ছাই হয়ে গেছে ৪ লাখ ৭০ হাজার একর ভূমির গাছপালা।

দাবানলে ক্যালিফোর্নিয়ার পার্শ্ববর্তী ওরেগন অঙ্গরাজ্যে অন্তত পাঁচটি শহরের ‘বড় একটি অংশ ধ্বংস’ পড়েছে। অঙ্গরাজ্যটির গভর্নর ক্যাট ব্রাউন জানিয়েছেন, দাবানলে সাধারণত বছরে যে পরিমাণ বনাঞ্চল পুড়ে গত ৭২ ঘণ্টায় এর দ্বিগুণ পুড়েছে।

তিনি বলেন, রাজ্য জুড়ে আমরা এমন অনিয়ন্ত্রিত আগুন এর আগে কখনো দেখিনি। আমরা জানি, আগুনের কারণে অনেকের মৃত্যু হতে পারে। আশা করছি, এ ব্যাপারে দ্রুতই আমরা নিশ্চিত তথ্য দিতে পারব।

ওরেগনের স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, দাবানলে দক্ষিণ পোর্টল্যান্ডের সান্তিয়াম ক্যানিওন অঞ্চলে দুজনের মৃত্যু হয়েছে এবং একজনের মৃত্যু হয়েছে অ্যাশল্যান্ড এলাকায়। দাবদাহের সঙ্গে দাবানলের পরিধি বাড়ছে ওয়াশিংটনেও।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড