• রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবশেষে আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসছে তালিবান

  আন্তর্জাতিক ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০২০, ১৫:১৬
অবশেষে আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসছে তালিবান
নিজেদের মধ্যে বৈঠক করছেন তালিবান নেতারা (ছবি : আল-জাজিরা)

আফগানিস্তানের তালিবান শেষ পর্যন্ত সেদেশের যুদ্ধ ও সহিংসতা বন্ধের লক্ষ্যে কাবুল সরকারের সঙ্গে সরাসরি আলোচনায় বসতে নিজের সম্মতির কথা ঘোষণা করেছে। জানা গেছে, কাতারে তালিবানের রাজনৈতিক দফতরের মুখপাত্র মোহাম্মাদ নাঈম ওয়ারদাক তাদের এ প্রস্তুতির কথা ঘোষণা করেছেন।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) বিবৃতির মাধ্যমে তিনি বলেছেন, কাতারে অর্জিত সমঝোতা অনুযায়ী আফগানদের সঙ্গে আলোচনা শুরু করতে তালিবান প্রস্তুত রয়েছে। ওয়ারদাক জানান, আফগানিস্তানের জাতীয় স্বার্থ ও ইসলামি মূল্যবোধ রক্ষা করার লক্ষ্যে তালিবান সারাদেশে শান্তি ও প্রকৃত ইসলামি শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করতে চায়।

এ সম্পর্কে আফগানিস্তানের দ্বিতীয় ভাইস প্রেসিডেন্ট সুরুর দানিশ বলেছেন, তালিবান নেতাদের সঙ্গে আলোচনার পথে সকল প্রতিবন্ধকতা দূর করেছে কাবুল সরকার। কাজেই সরকার আশা করছে তালিবান যত শীঘ্র সম্ভব আলোচনার টেবিলে ফিরে আসবে।

আরও পড়ুন : জর্ডানে সামরিক স্থাপনায় বিস্ফোরণের রোমহর্ষক ভিডিও প্রকাশ

এ দিকে আফগান গণমাধ্যমগুলোর দাবি, সরকারের পক্ষ থেকে তালিবানের সঙ্গে আলোচনা করার জন্য আব্দুল্লাহ আব্দুল্লাহর নেতৃত্বে একটি প্রতিনিধিদল শুক্রবার (১১ সেপ্টেম্বর) রাতে কাতার যাবে।

আরও পড়ুন : যেভাবে হয়েছিল ৯/১১ ভয়াবহ সন্ত্রাসী হামলা

উল্লেখ্য, তালিবান গত এক বছরেরও বেশি সময় ধরে মার্কিন সরকারের সঙ্গে আলোচনা করলেও কাবুল সরকারর সঙ্গে আলোচনায় বসতে অস্বীকৃতি জানিয়ে আসছিল।

আরও পড়ুন : মুসলিম উম্মাহর একক ভরসা হতে চান এরদোগান

আফগান কারাগারে আটক সকল তালিবান বন্দিকে মুক্ত করা ছিল আলোচনায় বসতে তাদের অন্যতম শর্ত। সম্প্রতি হাজার হাজার তালিবান বন্দিকে মুক্তি দিয়ে আফগান সরকার তালিবানের সে শর্ত পূরণ করেছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড