• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরান, রাশিয়া ও চীনের ভয়ঙ্কর সামরিক মহড়ার ঘোষণা, উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০২০, ১৪:৪১
ইরান, রাশিয়া ও চীনের ভয়ঙ্কর সামরিক মহড়ার ঘোষণা, উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র
সামরিক মহড়া চালানো হচ্ছে (ছবি : প্রতীকী)

ইসলামি প্রজাতন্ত্র ইরান, এশিয়ার পরাশক্তি চীন ও বিশ্বের অন্যতম ক্ষমতাধর রাষ্ট্র রাশিয়ার সশস্ত্র বাহিনী চলতি সেপ্টেম্বর মাসের শেষের দিকে যৌথ সামরিক মহড়ায় অংশ চনেওয়ার ঘোষণা দিয়েছে। রাশিয়ার দক্ষিণাঞ্চলে এ মহড়া অনুষ্ঠিত হবে এবং সেখানে আরও কয়েকটি দেশ অংশ নিতে পারে। বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে।

বিবৃতিতে বলা হয়, আর্মেনিয়া, বেলারুশ, মিয়ানমার ও পাকিস্তান এই মহড়ায় অংশগ্রহণ করবে। মহড়ার নাম দেওয়া হয়েছে ককেশাস-২০২০।

চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, যৌথ মহড়া চলবে ২১ থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত। এতে প্রতিরক্ষা কৌশল রপ্ত করার ওপর বিশেষ জোর দেওয়া হবে। এছাড়া শত্রুপক্ষকে ঘেরাও করা, যুদ্ধক্ষেত্রের নিয়ন্ত্রণ ও কমান্ড পরিচালনার বিষয়গুলোও গুরুত্ব পাবে।

আরও পড়ুন : যেভাবে হয়েছিল ৯/১১ ভয়াবহ সন্ত্রাসী হামলা

যখন প্রাণঘাতী করোনা ভাইরাসের মোকাবিলায় সারা বিশ্ব হিমশিম খাচ্ছে তখন এ মহড়া অনুষ্ঠিত হতে চলেছে। এ জন্য এর বিশেষ গুরুত্ব রয়েছে বলে উল্লেখ করেছে চীনা মন্ত্রণালয়।

আরও পড়ুন : জর্ডানে সামরিক স্থাপনায় বিস্ফোরণের রোমহর্ষক ভিডিও প্রকাশ

ইরান, চীন ও রাশিয়া গত কয়েক বছর ধরে নিজেদের মধ্যে সামরিক ও কূটনৈতিক সম্পর্ক জোরদার করেছে। গত বছর এ তিন দেশ ওমান সাগর ও ভারত মহাসাগরে যৌথ সামরিক মহড়া চালিয়েছিল। যুক্তরাষ্ট্রের বিরোধিতায় আঞ্চলিক প্রভাব ধরে রাখার অংশ হিসেবে এই মহড়ার আয়োজন বলে ধারণা করা হচ্ছে।

সূত্র : পার্সটুডে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড