• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলের প্রধানমন্ত্রীত্ব ছাড়ছেন নেতানিয়াহু!

  আন্তর্জাতিক ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০২০, ১৪:০৬
ইসরায়েলের প্রধানমন্ত্রীত্ব ছাড়ছেন নেতানিয়াহু!
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (ছবি : বিবিসি নিউজ)

মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে যেসব দুর্নীতি মামলা রয়েছে, সেগুলো দুর্বল করে দেওয়ার চেষ্টা করা হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হতে পারে। মামলা দুর্বল করার জন্য নীতি নির্ধারক পর্যায়ের কিউকে দায়িত্ব দিয়ে থাকলে অথবা আইনি প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার চেষ্টা করার বিষয়ে যদি তিনি দোষী প্রমাণিত হন, তাহলেই তার বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া সম্ভব।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) ইসরায়েলের শীর্ষ পর্যায়ের ইংরেজি দৈনিক হারেৎজের বরাতে প্রতিবেদন প্রকাশ করেছে ইরানি মিডিয়া পার্সটুডে। সেখানে বলা হয়, অ্যাটর্নি জেনারেল আভিচাই মেন্ডেলব্লিথ নেতানিয়াহুকে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের ক্ষেত্রে অযোগ্য ঘোষণা করবেন কি না, তা নিয়ে পরামর্শ করছেন। অ্যাটর্নি জেনারেল মনে করছেন, নেতানিয়াহু তার অফিসকে ব্যক্তিগত সুবিধার জন্য ব্যবহার করছেন।

সম্প্রতি ইসরায়েলের বিচার বিভাগের নিরপেক্ষতা নিয়ে নেতানিয়াহু যে সমালোচনা মূলক বক্তব্য দিয়েছেন, তাকে ভিত্তিহীন ও অগ্রহণযোগ্য বলে উড়িয়ে দেন অ্যাটর্নি জেনারেল।

আরও পড়ুন : মার্কিন বিমানবাহিনীতে যুক্ত হচ্ছে অত্যাধুনিকক রোবট কুকুর

গত বুধবার (৯ সেপ্টেম্বর) নেতানিয়াহু ইহুদি রাষ্ট্রটির বিচার বিভাগের সমালোচনা করে বলেন, তার বিরুদ্ধে দুর্নীতির যে তদন্ত হয়েছে তা পক্ষপাতমূলক ছিল। এ জন্য তিনি নতুন করে স্বাধীন ও নিরপেক্ষ তদন্তের আহ্বান জানান।

আরও পড়ুন : জর্ডানে সামরিক স্থাপনায় বিস্ফোরণের রোমহর্ষক ভিডিও প্রকাশ

উল্লেখ্য, দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের দায়ে তিনটি মামলায় অভিযুক্ত হয়েছেন নেতানিয়াহু। এছাড়া প্রাণঘাতী করোনা ভাইরাসের মহামারি মোকাবিলার ক্ষেত্রে তার অযোগ্যতা বিষয়টি নিয়ে ইসরাইলের জনগণ প্রতিবাদ মুখর হয়ে উঠেছে।

আরও পড়ুন : যেভাবে হয়েছিল ৯/১১ ভয়াবহ সন্ত্রাসী হামলা

প্রতিবাদী এসব মানুষের দৃষ্টি ভিন্ন দিকে সরিয়ে দিতে নেতানিয়াহু বিচার বিভাগের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছেন বলে মনে করছেন বিশ্লেষকরা।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড