• সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরাক থেকে এবার সেনা প্রত্যাহারের ঘোষণা জার্মানির

  আন্তর্জাতিক ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০২০, ১১:৫৭
ইরাক থেকে এবার সেনা প্রত্যাহারের ঘোষণা জার্মানির
জার্মান সেনাদের প্রত্যাহার করে নেওয়া হচ্ছে (ছবি : সিএনএন)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইরাক থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের পর এবার সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে জার্মানি। গত জানুয়ারি মাসে ইরাকের পার্লামেন্টে সর্বসম্মতিক্রমে দেশ থেকে মার্কিন সেনা বহিষ্কারের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে প্রস্তাব পাসের পর দেশগুলোর পক্ষ থেকে এই ঘোষণা এলো।

বুধবার (৯ সেপ্টেম্বর) ইরাক সফরের সময় মার্কিন সেন্ট্রাল কমান্ডের কমান্ডার জেনারেল ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি ইরাকে মার্কিন সেনা উপস্থিতি কমানোর ঘোষণা দেন। তিনি জানান, ইরাকে বর্তমানে ৫২০০ সেনা রয়েছে। চলতি সেপ্টেম্বর মাসের মধ্যে এই সংখ্যা তিন হাজারে নামিয়ে আনা হবে।

ম্যাকেঞ্জি বলেন, ইরাকি সামরিক বাহিনী বিরাট উন্নতি করেছে সে কারণেই ইরাক থেকে মার্কিন সেনা সরানো হচ্ছে। এছাড়া বাগদাদ সরকারের সঙ্গে পরামর্শ এবং সমন্বয় করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মার্কিন শীর্ষ কমান্ডার বলেন, ইরাকে মোতায়েন করা অবশিষ্ট মার্কিন সেনারা ইরাকি নিরাপত্তাবাহিনীকে পরামর্শ এবং সহযোগিতা দেয়া অব্যাহত রাখবে। এছাড়া উগ্র সন্ত্রাসী গোষ্ঠীর দায়েশ নির্মূলের ক্ষেত্রে মার্কিন বাহিনী ভূমিকা রাখবে বলেও তিনি দাবি করেন।

আরও পড়ুন : যেভাবে হয়েছিল ৯/১১ ভয়াবহ সন্ত্রাসী হামলা

ইরাকের জয়েন্ট অপারেশন্সের কমান্ডার মেজর জেনারেল তাহসিন আল-খাফাজি বলেন, ইরাক এবং মার্কিন সরকারের মধ্যে সমঝোতার ভিত্তিতে ওয়াশিংটন এ সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন : মার্কিন বিমানবাহিনীতে যুক্ত হচ্ছে অত্যাধুনিকক রোবট কুকুর

গত আগস্ট মাসে ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাজেমি আমেরিকা সফর করেন এবং সে সময় তিনি ইরাকে মার্কিন সেনা প্রত্যাহারের উপর বিশেষ জোর দেন।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড