• বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনকে হটিয়ে পাহাড় চূড়া দখলের দাবি ভারতীয় সেনাদের

  আন্তর্জাতিক ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০২০, ০৯:৫০
চীনকে হটিয়ে পাহাড় চূড়া দখলের দাবি ভারতীয় সেনাদের
পাহাড় চূড়া দখলের পর ভারতীয় সেনাদের উল্লাস (ছবি : দ্য হিন্দু)

প্রথমে পাহাড় চূড়ায় দখল নিয়েছিল এশিয়ার পরাশক্তি চীনের সামরিক বাহিনী। এবার সেখান থেকে তাদের হটিয়ে জায়গা করে নিল ভারতীয় সেনারা। এখন সেই পাহাড়ের চূড়া থেকে নজর রাখা হচ্ছে চীনা বাহিনীর ওপর।

প্যাংগং লেকের ধারে ফিংগার-৪ এলাকায় চীনের বাহিনী অবস্থান করছিল। এলাকাটির দক্ষিণ দিকে এই অপারেশন চালানো হয়েছে আগস্টের শেষের দিকে। আর তাতে সফল হয় ভারতীয় বাহিনী। ওই অঞ্চলে এপ্রিল-মে মাস থেকে চীনা বাহিনী অবস্থান নিয়েছিল বলে জানা গেছে।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) ভারতীয় সেনার পক্ষ থেকে এই অপারেশনের কথা জানানো হয়েছে। অন্য দিকে এদিন ব্রিগেড কমান্ডার স্তরে ও কমান্ডিং অফিসার স্তরের বৈঠক হয়েছে লাদাখে।

হিমালয়ের অতি উঁচু ও দুর্গম পার্বত্য এলাকায় ভারতীয় সেনার নজরদারি বাড়াতে এবার তৈরি HAl-এর কপ্টার। সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে হিন্দুস্তান এয়ারোনটিকস লিমিটেড তৈরি করেছে কপ্টারটি। এটি অত্যন্ত শুষ্ক ও তীব্র দাবদাহের মধ্যেও সমান দক্ষতায় কাজ করতে পারে।

আরও পড়ুন : জর্ডানের সামরিক স্থাপনায় ভয়াবহ বিস্ফোরণ

এই ধরণের লাইট ইউটিলিটি হেলিকপ্টার বা এলইউএইচ বুধবার (৯ সেপ্টেম্বর) পার্বত্য এলাকায় ট্রায়াল শেষ করল। গত ১০ দিন ধরে দৌলতাবাগ ওলডির উচ্চ শুষ্ক পার্বত্য খাড়াইতে ট্রায়ালে ছিল এই কপ্টার। সাফল্যের সঙ্গে ট্রায়াল শেষ করে এবার সেনাতে নিযুক্ত করা হবে এলইউএইচকে।

আরও পড়ুন : মুসলিম উম্মাহর একক ভরসা হতে চান এরদোগান

হিন্দুস্তান এয়ারোনটিকস লিমিটেডের পক্ষ থেকে জানানো হয়, সমুদ্রপৃষ্ঠ থেকে ৩৩০০ মিটার ওপরে লেহতে এই ট্রায়াল চলছিল। প্রতিটি বিভাগেই অর্থাৎ উচ্চতা-তীব্র তাপমাত্রায় সমানভাবে পারদর্শী এই কপ্টার। দৌলত বাগ ওলডির অ্যাডভান্স ল্যান্ডিং গ্রাউন্ডে ট্রায়াল শেষ হয়।

আরও পড়ুন : সৌদিতে ভয়াবহ ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার দাবি হুথিদের

উল্লেখ্য, গুরুত্বপূর্ণ এই গ্রাউন্ড সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৫ হাজার ৫০০ মিটার উঁচুতে অবস্থিত।

আরও পড়ুন : মার্কিন নির্বাচনে চীন-ইরান ও রাশিয়ার ত্রিমুখী আক্রমণ

জানানো হয়েছে, এই হেলিকপ্টারটি সিয়াচেন হিমবাহেও কাজ করতে সক্ষম। ভারী জিনিস বহনে সক্ষম এলইউএইচ সেনাবাহিনীতে খুব তাড়াতাড়ি নিয়োগ করা হবে। হ্যালের সিএমডি আর মাধবন বলেন, সেনাবাহিনীর ছাড়পত্র পেলেই এটিকে কাজে লাগানো হবে।

সূত্র : কলকাতা-২৪

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড