• সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন নির্বাচনে চীন-ইরান ও রাশিয়ার ত্রিমুখী আক্রমণ

  আন্তর্জাতিক ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০২০, ০৯:২৮
মার্কিন নির্বাচনে চীন-ইরান ও রাশিয়ার ত্রিমুখী আক্রমণ
রুশ প্রেসিডেন্ট পুতিন, চীনা প্রেসিডেন্ট জিনপিং ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি (ছবি : রয়টার্স)

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও হস্তক্ষেপের চেষ্টা করছে এশিয়ার পরাশক্তি চীন, ইসলাম প্রজাতন্ত্র ইরান এবং বিশ্বের অন্যতম ক্ষমতাধর রাষ্ট্র রাশিয়ার হ্যাকাররা। এর সঙ্গে যুক্ত কয়েকটি হ্যাকার গ্রুপ গত নির্বাচনেও প্রভাব বিস্তারে কাজ করেছিল। এ বিষয়ে পর্যাপ্ত তথ্য-প্রমাণ পাওয়া গেছে বলে জানিয়েছে টেক জায়ান্ট মাইক্রোসফট।

বিবৃতির মাধ্যমে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ২০১৬ সালের নির্বাচনে হস্তক্ষেপকারী রুশ হ্যাকার গ্রুপ স্ট্রনটিয়াম সম্প্রতি দুই শতাধিক সংস্থা ও সংগঠনকে লক্ষ্য করে সাইবার হামলা চালিয়েছে। এদের মধ্যে রিপাবলিকান-ডেমোক্র্যাট উভয় দলের সঙ্গেই জড়িত সংস্থা রয়েছে।

এই হ্যাকাররা একটি ব্রিটিশ রাজনৈতিক দলকেও লক্ষ্যবস্তু বানিয়েছে বলে জানিয়েছে মাইক্রোসফট। তবে সেটি কোন দল তা উল্লেখ করা হয়নি।

স্ট্রনটিয়াম গ্রুপটি ফ্যান্সি বিয়ার নামেও পরিচিত। তারা রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থা গ্রু’র মদদপুষ্ট বলে অভিযোগ রয়েছে।

আরও পড়ুন : সৌদিতে ভয়াবহ ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার দাবি হুথিদের

মাইক্রোসফট জানিয়েছে, রাশিয়ার পাশাপাশি চীনা হ্যাকাররা ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের প্রচারণা লক্ষ্য করে সাইবার হামলা চালিয়েছে। জিরকোনিয়াম নামের ওই হ্যাকার গ্রুপটি বাইডেনের নির্বাচনি প্রচারণার সঙ্গে যুক্ত ব্যক্তিদের ইমেইল অ্যাকাউন্ট হ্যাক করার চেষ্টা করেছে। একই সঙ্গে ট্রাম্প প্রশাসনের অন্তত একজন বিশিষ্ট ব্যক্তির ইমেইলও হ্যাক করার চেষ্টা করেছে চীনা হ্যাকাররা।

আরও পড়ুন : মুসলিম উম্মাহর একক ভরসা হতে চান এরদোগান

এছাড়া ইরানি হ্যাকার গ্রুপ ফসফরাস গত মে-জুন মাসে হোয়াইট হাউস কর্মকর্তা এবং ট্রাম্পের নির্বাচনি প্রচারণা সংশ্লিষ্টদের অ্যাকাউন্টে হানা দিয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করেছে মাইক্রোসফট।

প্রযুক্তি প্রতিষ্ঠানটি জানিয়েছে, এখন পর্যন্ত অধিকাংশ সাইবার হামলাই ব্যর্থ হয়েছে। যদিও হ্যাকাররা ভোটিং সিস্টেমের সঙ্গে যুক্ত কাউকে এখনো লক্ষ্যবস্তু বানায়নি বলেও উল্লেখ করেছে তারা। এছাড়া চীন, ইরান ও রাশিয়ার এসব হ্যাকারদের প্রকৃত উদ্দেশ্য কী সেটিও নিশ্চিত হতে পারেনি মাইক্রোসফট।

আরও পড়ুন : জর্ডানের সামরিক স্থাপনায় ভয়াবহ বিস্ফোরণ

এর আগে বছরের জুনে আরেক টেক জায়ান্ট গুগল জানিয়েছিল, তারা চীন এবং ইরান থেকে সাইবার হামলার প্রমাণ পেয়েছে।

সূত্র : বিবিসি নিউজ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড