• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

সৌদিতে ভয়াবহ ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার দাবি হুথিদের

  আন্তর্জাতিক ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০২০, ০৮:৫৬
সৌদিতে ভয়াবহ ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার দাবি হুথিদের
ক্ষেপণাস্ত্র হামলা চালানো হচ্ছে (ছবি : প্রতীকী)

সৌদি আরবের রাজধানী রিয়াদে ‘গুরুত্বপূর্ণ নিশানায়’ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন ব্যবহার করে হামলা চালানোর দাবি করেছে ইয়েমেনের শিয়াপন্থি হুথি বিদ্রোহীরা। যদিও ইরান সমর্থিত গোষ্ঠীটির বিরুদ্ধে যুদ্ধরত সৌদি নেতৃত্বাধীন জোটের পক্ষ থেকে রিয়াদে হামলার বিষয়টি নিশ্চিত করা হয়নি। তারা বলেছে, বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) কয়েকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও বিস্ফোরক ভর্তি ড্রোন ভূপাতিত করা হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা খবরটি জানিয়েছে।

হুথিদের এক মুখপাত্র ইয়াহিয়া সারিয়া জানান, ডুল-ফাক্কার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও তিনটি সামাদ-৩ ড্রোন ব্যবহার করে রিয়াদের অজ্ঞাত স্থানে হামলা চালানো হয়েছে।

টুইটার পোস্টে হুথিরা দাবি করে, শত্রুদের উসকানি ও আমাদের দেশের বিরুদ্ধে অবরোধ জারি রাখার জবাবে এই হামলা চালানো হয়েছে।

ওই টুইট বার্তায় আরও বলা হয়েছে, ইয়েমেনে যদি সৌদি আরব আগ্রাসন অব্যাহত রাখে তাহলে আরও হামলা চালানো হবে।

সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোটের এক মুখপাত্র বলেছেন, হুথিরা সৌদি আরবের বেসামরিক স্থাপনা লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ও ড্রোন ছুড়েছে। তবে এর বেশি বিস্তারিত কিছু জানাননি তিনি।

আরও পড়ুন : জর্ডানের সামরিক স্থাপনায় ভয়াবহ বিস্ফোরণ

এর আগে সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা এএসপিএর প্রতিবেদনে বলা হয়, ইয়েমেনের হুথিদের পাঠানো দুইটি ড্রোন ভূপাতিত করেছে সৌদি নেতৃত্বাধীন জোট। বিবৃতির মাধ্যমে তারা দাবি করে, দক্ষিণ সীমান্তবর্তী শহর নাজরানে হামলার জন্য ড্রোন দুইটি পাঠানো হয়েছিল।

বিবৃতিতে সৌদি জোটের দাবি, বৃহস্পতিবার ভোররাতে এসব হামলার চেষ্টা হয়। এই মাসে সৌদি আরবের মূল ভূখণ্ডে হুথিরা একের পর এক ড্রোন হামলার চালাচ্ছে।

আরও পড়ুন : মুসলিম উম্মাহর একক ভরসা হতে চান এরদোগান

২০১৪ সালের শেষ দিকে শিয়া মতাবলম্বী হুথি বিদ্রোহীরা ইয়েমেনের রাজধানী সানা দখল করে সুন্নি সরকারকে ক্ষমতাচ্যুত করে। এরপর তারা দেশের অধিকাংশ স্থান দখল করে নিলে ২০১৫ সালের মার্চের শেষ দিকে ইয়েমেনের গৃহযুদ্ধে হস্তক্ষেপ করে প্রতিবেশী সৌদি আরবের নেতৃত্বাধীন আরব বাহিনীগুলোর জোট। চলমান সেই সৌদি আগ্রাসনে ইয়েমেন এখন ধ্বংসের মুখে।

আরও পড়ুন : হুথিদের ভয়ঙ্কর ড্রোন হামলায় বিধ্বস্ত সৌদির বিমানবন্দর

চলতি বছরের প্রথমদিকে করোনা ভাইরাসের কারণে দুই পক্ষের সম্মতিতে একটি সাময়িক যুদ্ধবিরতির শুরু হয়েছিল। কিন্তু মে মাসে যুদ্ধবিরতির মেয়াদ শেষ হওয়ার পর থেকে সীমান্ত পেরিয়ে সৌদি আরবে হুতি বাহিনীর হামলা বৃদ্ধি পেয়েছে। হুতিদের দাবি, তারা দুর্নীতি গ্রস্ত একটি ব্যবস্থার বিরুদ্ধে লড়াই করছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড