• সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার ‘শাখারভ’ বিজয়ী কমিউনিটি থেকে বহিষ্কার হলেন সু চি 

  আন্তর্জাতিক ডেস্ক

১০ সেপ্টেম্বর ২০২০, ২৩:১৭
করোনা
ছবি : সংগৃহীত

রোহিঙ্গাদের প্রতি মিয়ানমার সেনাবাহিনীর আচরণ মেনে নেয়ায় ‘শাখারভ’ বিজয়ী কমিউনিটি থেকে বহিষ্কার হয়েছেন দেশটির স্টেট কাউন্সিলর এবং পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চি। এখন থেকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শীর্ষ মানবাধিকারবিষয়ক পুরস্কার শাখারভ বিজয়ীদের কোনো কার্যক্রমে আর অংশ নিতে পারবেন না তিনি।

বৃহস্পতিবার সু চিকে এই কমিউনিটি থেকে বহিষ্কারের কথা জানিয়েছে ইউরোপিয়ান পার্লামেন্ট। শান্তিতে নোবেল পাওয়ার এক বছর আগে অর্থাৎ ১৯৯০ সালে সু চি এই পুরস্কার জয়লাভ করেন।

১৯৯০ সালের আগের কার্যক্রমের জন্য সূ চি পুরস্কারটি পেয়েছিলেন বলে এখন প্রত্যাহারের সুযোগ নেই। তাই কমিউনিটি থেকে বহিষ্কার করা হয়েছে। এর অর্থ বিশ্বজুড়ে এই পুরস্কার বিজয়ীরা যে সম্মানজনক কার্যক্রমে অংশ নেন, সেখানে সু চিকে আর ডাকা হবে না।

২০১৭ সালের আগস্টে মিয়ানমারে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযানে নামে দেশটির সেনাবাহিনী। নির্বিচার হত্যা, ধর্ষণ, নির্যাতন থেকে বাঁচতে কয়েক মাসে লাখ-লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। এই ঘটনায় সু চির নীরব ভূমিকা আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনা সৃষ্টি করে।

সু চির নীরব ভূমিকার কারণে তাকে দেওয়া সম্মানজনক ডিগ্রি কেড়ে নেয় বহু খ্যাতনামা বিশ্ববিদ্যালয়। কানাডায় তার সম্মানসূচক নাগরিকত্ব বাতিল করে দেশটির পার্লামেন্ট।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড