• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার হোয়াইট হাউসে ইসরায়েল-আমিরাতের বন্ধুত্বের বড় পরীক্ষা

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ সেপ্টেম্বর ২০২০, ০৯:২১
এবার হোয়াইট হাউসে ইসরায়েল-আমিরাতের বন্ধুত্বের বড় পরীক্ষা
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : সিএনএন)

মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে কথিত মুসলিম রাষ্ট্র সংযুক্ত আরব আমিরাতের সম্পর্ক স্বাভাবিক করার শান্তিচুক্তি আগামী সপ্তাহে হোয়াইট হাউসে অনুষ্ঠিত হবে। মার্কিন কর্মকর্তা খবরটি প্রকাশের পর বিষয়টিকে ইসরায়েল-আমিরাতের বন্ধুত্বের বড় পরীক্ষা হিসেবে দাবি করেন।

হোয়াইট হাউসের নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তার বরাতে ইসরায়েলি টেলিভিশন চ্যানেলের এক সাংবাদিক জানিয়েছেন, আগামী ১৫ সেপ্টেম্বর (মঙ্গলবার) তেল আবিব ও আবু ধাবির মধ্যে গুরুত্বপূর্ণ চুক্তিটি আনুষ্ঠানিকভাবে স্বাক্ষরিত হবে।

ইসরায়েলি গণমাধ্যমগুলোর দাবি, আরব আমিরাত ও ইসরায়েলের মধ্যে ওই চুক্তি অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিশ্লেষকদের মতে, আবু ধাবি-তেল আবিব চুক্তি স্বাক্ষরের আগে আরও কিছু আরব দেশকে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে উৎসাহিত করার চেষ্টা চলছে। বিশেষ করে বাহরাইন ও সুদানকে এ কাজে উদ্বুদ্ধ করতে ওয়াশিংটন ও তেল আবিব ব্যাপক চেষ্টা চালিয়ে যাচ্ছে।

আরও পড়ুন : ভারতীয় সেনাদের দিকে পাথর ছুড়ে কাশ্মীরি যোদ্ধাদের রক্ষা করল জনগণ

গত ১৩ আগস্ট সংযুক্ত আরব আমিরাত এবং ইসরায়েল জানায়, যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করতে চুক্তিতে পৌঁছেছে তারা।

আরও পড়ুন : মধ্যরাতে চীন-ভারতীয় সেনাদের ব্যাপক গোলাগুলি, সীমান্তে উত্তেজনা

সে সময়ই বলা হয়েছিল যে, খুব শিগগিরই দু'পক্ষের মধ্যে এ সংক্রান্ত আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষরিত হবে। সে অনুযায়ীই আগামী সপ্তাহে আনুষ্ঠানিকভাবে দু'দেশের মধ্যে চুক্তি স্বাক্ষর হতে যাচ্ছে।

আরও পড়ুন : এবার অরুণাচল প্রদেশকে নিজেদের বলছে চীন, দিশেহারা ভারত

যদিও মুসলিম রাষ্ট্রগুলোর দাবি, বিতর্কিত এই চুক্তি বাস্তবায়ন হলে ইরানের বিরুদ্ধে মার্কিন লড়াই, ফিলিস্তিন ইস্যুসহ মধ্যপ্রাচ্যের পুরো রাজনৈতিক পরিস্থিতি পাল্টে যেতে পারে।

আরও পড়ুন : রোহিঙ্গাদের দেখামাত্রই গুলির নির্দেশ মিয়ানমার সেনাদের!

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, ইসরায়েল-আমিরাতের চুক্তিটি রাষ্ট্রদ্রোহিতার শামিল এবং এটি বাতিল হওয়া উচিত।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড