• রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

জেরুজালেমে দূতাবাস স্থানান্তরকারীদের ভয়ঙ্কর হুঁশিয়ারি ফিলিস্তিনের

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ সেপ্টেম্বর ২০২০, ১২:৪৩
জেরুজালেমে দূতাবাস স্থানান্তরকারীদের ভয়ঙ্কর হুঁশিয়ারি ফিলিস্তিনের
আক্রমণের প্রস্তুতি নেওয়া হচ্ছে (ছবি : আল-জাজিরা)

মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েল ও মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে মিলে বিশ্বের বিভিন্ন দেশ নিজেদের দূতাবাস তেলআবিব থেকে পবিত্র জেরুজালেম শহরে স্থানান্তর করছে। যে কারণে এবার সেসব দেশের সঙ্গে বিদ্যমান সব ধরনের কূটনৈতিক সম্পর্ককে ছিন্নের ঘোষণা দিল নির্যাতিত রাষ্ট্র ফিলিস্তিন।

ফিলিস্তিনি মুক্তি সংস্থার (পিএলও) নির্বাহী কমিটির মহাসচিব সায়েব এরিকাত ঘোষণাটি দিয়েছেন বলে জানিয়েছে ইরানি বার্তা সংস্থা ইরনা।

রবিবার (৬ সেপ্টেম্বর) পশ্চিম তীরের রামাল্লা শহরে দেওয়া বক্তৃতায় তিনি বলেন, ইসরায়েলের রাজধানী তেলআবিব থেকে জেরুজালেমে দূতাবাস স্থানান্তর আন্তর্জাতিক আইনের পরিপন্থি।

সম্প্রতি আরব আমিরাতের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিকীরণের চুক্তি হয়। এতে মধ্যস্থতায় অংশ নেয় মার্কিন যুক্তরাষ্ট্র। এ চুক্তির ফলে উভয় দেশে দূতাবাস স্থাপন, ব্যবসা-বাণিজ্য ও সরাসরি ফ্লাইট চলাচলসহ নানা সুবিধা ভোগ করছে দেশ দুটি। এবার ইহুদি রাষ্ট্র ইসরায়েলকে আকাশপথ ব্যবহারের অনুমতি দিয়েছে মুসলিম রাষ্ট্র সৌদি আরবও।

এ দিকে রাষ্ট্র হিসেবে ইসরায়েলকে কয়েকটি দেশ স্বীকৃতি দেওয়ার ব্যাপারে সম্মত হওয়ায় নিজেদের মধ্যে সম্পর্ক জোরদার করছে হামাস ও হিজবুল্লাহ।

আরও পড়ুন : তবে কি সীমান্তে যুদ্ধের ঘণ্টা বাজিয়েছে চীন-ভারতীয় সেনারা?

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস ও লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ নিজেদের সম্পর্ক আরও জোরদার করার বিষয়ে ঐকমত্য হয়েছে।

এখন পর্যন্ত মাত্র দুটি দেশ জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দিয়ে নিজেদের দূতাবাস খুলেছে। এর একটি যুক্তরাষ্ট্র, আরেকটি গুয়েতেমালা।

আরও পড়ুন : ভারতীয় সেনাদের দিকে পাথর ছুড়ে কাশ্মীরি যোদ্ধাদের রক্ষা করল জনগণ

ট্রাম্প ক্ষমতায় আসার পর ২০১৭ সালে তার প্রশাসন তেলআবিব থেকে সরিয়ে জেরুজালেমে তাদের দূতাবাস স্থানান্তরিত করে। তবে ফিলিস্তিন কর্তৃপক্ষ প্রথম থেকেই এর বিরোধিতা করে আসছে। ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রক্রিয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা জেরুজালেম।

আরও পড়ুন : তুরস্কে হামলা চালাতে ফরাসি যুদ্ধবিমান-জাহাজ কিনছে গ্রিস

ফিলিস্তিনিরা জেরুজালেমকে তাদের রাজধানী হিসেবে মেনে রাষ্ট্র গঠন করতে চায়। কিন্তু তেলআবিব থেকে সরিয়ে জেরুজালেমকে রাজধানী ঘোষণা করেছে ইসরায়েল।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড