• সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতীয় সেনাদের দিকে পাথর ছুড়ে কাশ্মীরি যোদ্ধাদের রক্ষা করল জনগণ

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ সেপ্টেম্বর ২০২০, ০৯:৫৬
ভারতীয় সেনাদের দিকে পাথর ছুড়ে কাশ্মীরি যোদ্ধাদের রক্ষা করল জনগণ
ভারতীয় সেনাদের দিকে পাথর নিক্ষেপ করছে কাশ্মীরি জনগণ (ছবি : এনডিটিভি)

এমন ঘটনা অতীতেও একাধিক বার ঘটেছে। যদিও মাঝে দীর্ঘ কয়েক মাস হলো, নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে পাথর নিক্ষেপের ঘটনা বন্ধ ছিল ভূস্বর্গ খ্যাত উপত্যকায়। বিশেষত, সংবিধান সংশোধনের মাধ্যমে কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর থেকে পাথর ছোড়ার ঘটনা বন্ধই ছিল। যদিও শেষ পর্যন্ত তা বিক্ষুব্ধ কাশ্মীরি যুবাদের হাত ধরে আবারও ফিরে এলো। বিক্ষোভকে ঢাল বানিয়ে ফের কি আগের চেহারায় ফিরে যাবে কাশ্মীর?

সোমবার (৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় জম্মু-কাশ্মীরের বডগামে কাবুসায় যোদ্ধাদের সঙ্গে সুরক্ষা বাহিনীর গুলির লড়াই চলছিল। নিঃশর্তে আত্মসমর্পণ বা গুলির লড়াইয়ে বুক পেতে দেওয়া ছাড়া যোদ্ধাদের সামনে আর কোনো পথ ছিল না। তবে সেখান থেকে এসব যোদ্ধাদের নিরাপত্তা দেওয়া শুধু নয়, তাদের কর্ডন করে পালাতে পর্যন্ত সাহায্য করল কাশ্মীরের পাথর নিক্ষেপকারীরা। এনকাউন্টারে কোণঠাসা হয়ে পড়া যোদ্ধাদের ত্রাতা হয়ে হঠাৎই কাবুসার এনকাউন্টার স্থলে অবতীর্ণ হয় কাশ্মীরি যুবাদের একটা দল।

পুরো দমে যোদ্ধাদের সঙ্গে গুলির সংঘর্ষ চলার সময়, নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে একের পর এক পাথর আছড়ে পড়তে থাকে। বাধ্য হয়ে এনকাউন্টার বন্ধ করে, আগে নিজেদের রক্ষার ব্যবস্থা করতে বাহিনীকে। সেই সুযোগে সশস্ত্র যোদ্ধাদের সুরক্ষা দিয়ে পালিয়ে যেতে সাহায্য করে পাথর নিক্ষেপকারী যুবকেরা।

আরও পড়ুন : তুরস্ককে না খেপাতে আবারও গ্রিসকে হুঙ্কার এরদোগানের

মধ্য কাশ্মীরের বডগাম জেলার কাবুসায় সন্ত্রাসবাদীদের উপস্থিতির কথা জানিয়ে ফোন এসেছিল সুরক্ষা বাহিনীর কাছে। সেই মতো যৌথ বাহিনীর একটি টিম পৌঁছে যায় কাবুসার ওই অঞ্চলে। গোটা এলাকা ঘিরে তল্লাশির সময়, ছুটে আসা গুলিতে জঙ্গিদের উপস্থিতি টের পেতে সমস্যা হয়নি নিরাপত্তা বাহিনীর।

আরও পড়ুন : মধ্যরাতে চীন-ভারতীয় সেনাদের ব্যাপক গোলাগুলি, সীমান্তে উত্তেজনা

দু-পক্ষের গুলির লড়াই যখন চলছে, সে সময় ঝাঁকে ঝাঁকে যুবক সেখানে চলে আসে। প্রত্যেকের হাত পাথর। নিরাপত্তা বাহিনীকে নিশানা করে ওই যুবকেরা পাথর ছোড়া শুরু করলে, বাহিনীকেও পালটা আক্রমণে যেতে হয়। এভাবে পাথর ছুড়ে বাহিনীকে তাদের সঙ্গে সংঘর্ষে ব্যস্ত রেখে যোদ্ধাদের পালিয়ে যেতে সাহায্য করা হয় বলে অভিযোগ।

আরও পড়ুন : ভয়ঙ্কর নৌ মহড়া চালিয়ে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিল চীন

নিরাপত্তা বাহিনী ধোঁয়ার শেল ছুড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার সুযোগে পালিয়ে যায় সশস্ত্র যোদ্ধারা। যদিও এই পাথরে নিরাপত্তা বাহিনীর কোনো সদস্য হতাহত হয়নি।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড