• সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে মহামারির মাঝেও মেট্রোরেল চলাচল শুরু

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ সেপ্টেম্বর ২০২০, ১৭:১৪
করোনা
ছবি : সংগৃহীত

পাঁচ মাসেরও বেশি সময় পর কড়াকড়ি স্বাস্থবিধি মেনে চলার শর্তে ভারতের রাজধানী শহর দিল্লিসহ সোমবার সকাল থেকে চালু হলো বেঙ্গালুরু, হায়দরাবাদ, চেন্নাই, নয়ডা এবং কোচি শহরের মেট্রোরেল পরিষেবা। কলকাতাসহ দেশের অন্য শহরগুলো অল্প কিছু দিনের মধ্যে মেট্রো চালানোর প্রস্তুতি শুরু করে দিয়েছে।

দিল্লির মেট্রো পরিষেবা বন্ধ ছিল ১৬৯ দিন। এ দিন সকাল ৭টা থেকে মেট্রোরেল চলাচল শুরু করে। মহামারি করোনার সংক্রমণ ঠেকাতে স্টেশনে এবং ট্রেনের ভেতর একাধিক সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নিরাপত্তা বাহিনী এবং মেট্রো কর্মকর্তাদের মাস্ক ও ফেসশিল্ড পরে স্টেশনে ডিউটি করতে দেখা গেছে।

আনন্দবাজারের প্রতিবেদন অনুযায়ী, স্টেশনের প্রবেশমুখে যাত্রীদের স্ক্রিনিং করা হচ্ছে। ট্রেনে দূরত্ব বজায় রাখতে লকডাউনের আগের তুলনায় যাত্রীসংখ্যা ২০ শতাংশ নামিয়ে আনা হয়েছে। নিরাপত্তার স্বার্থে ৩০ মিলিলিটারের বেশি হ্যান্ড স্যানিটাইজার নিয়ে ট্রেনে উঠতে নিষেধাজ্ঞা জারি করেছে দিল্লি মেট্রো কর্তৃপক্ষ।

যাত্রীদের সহযোগিতা দিতে মেট্রোস্টেশনগুলোয় অতিরিক্ত এক হাজার কর্মী নিয়োগ করা হয়েছে। ট্রেনের মধ্যে যাত্রীদের কম কথা বলারও পরামর্শ দেয়া হয়েছে। এ ছাড়া মেট্রো সফরের জন্য হাতে কিছুটা অতিরিক্ত সময় নিয়ে আসতে বলা হয়েছে যাত্রীদের।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেছেন, ‘দিল্লির মেট্রো পরিষেবা চালু হওয়ায় আমি খুশি। মেট্রো কর্তৃপক্ষ খুব ভাল ব্যবস্থা নিয়েছে। সাবধানতা অবলম্বনের ক্ষেত্রে কারও অবহেলা করা উচিত নয়।’ দিল্লি মেট্রো করপোরেশনের পরিচালক এ কে গর্গ বলেন, যাত্রীদের নিরাপত্তার জন্য আমরা সব রকম বন্দোবস্ত করেছি।’

তবে মেট্রো চালুর প্রথম দিন সকালের দিকে খুব বেশি ভিড় হয়নি। দিল্লির যুগ্ম পুলিশ কমিশনার (ট্রাফিক) অতুল কাটিয়ার বলেন, ‘ভিড় নিয়ন্ত্রণ করতে প্রতিটি মেট্রো স্টেশনে ট্রাফিক পুলিশ মোতায়েন করা হয়েছে। যাত্রীরা মাস্ক পরছেন কিনা এবং সামাজিক দূরত্ব মেনে যাতায়াত করছেন কিনা, সেটাও কঠোরভাবে নজর রাখা হচ্ছে।’

দিল্লির পাশাপাশি বেঙ্গালুরু, হায়দরাবাদ, লক্ষ্ম, কোচি ও নয়ডা শহরেও স্বাস্থ্যবিধি মেনে মেট্রো পরিষেবা শুরু হয়েছে। তবে কোথাও তা পুরোপুরি চালু হয়নি। প্রথম ধাপে আংশিক চালু করা হয়েছে। পরিস্থিতি অনুযায়ী ধীরে ধীরে তা বাড়ানো হবে। তবে রেল কর্তৃপক্ষের অধীনে থাকা একমাত্র কলকাতা মেট্রো চালু হয়নি এখনও।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড