• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

গ্রিসকে নতুন করে হুমকি দিলেন এরদোগান

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ সেপ্টেম্বর ২০২০, ১৪:০২
গ্রিসকে নতুন করে হুমকি দিলেন এরদোগান
ভূমধ্যসাগরে সামরিক মহড়া চালাচ্ছে তুরস্ক (ছবি : ইউরো নিউজ)

ভূমধ্যসাগরে নতুন করে গ্রিসকে হুমকি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান। শনিবার (৫ সেপ্টেম্বর) পূর্ব ভূমধ্যসাগরে তেল-গ্যাসের অধিকার নিয়ে তুর্কি বাহিনী সামরিক মহড়া পরিচালনার প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট।

তুরস্ক ভূমধ্যসাগরে তার বিতর্কিত সাইপ্রাস ও গ্রিস দ্বীপপুঞ্জের মাঝামাঝি তেল-গ্যাস অনুসন্ধান নিয়ে জাহাজ মোতায়েন করেছে। ওই জাহাজটি পাহাড়া দিতে যুদ্ধজাহাজের স্কট পাঠিয়েছে। এ নিয়ে সাইপ্রাস ও গ্রিস দাবি করেছে এটি তাদের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চল।

এরদোগান বলেছেন, তারা যে অনৈতিক ম্যাপ ও ডকুমেন্ট দেখাচ্ছে সেটা ছিঁড়ে ফেলার রাজনৈতিক, অর্থনৈতিক ও সামরিক শক্তি তুরস্কের রয়েছে। এটা তারা বুঝতে পারবে। তুরস্ক যে কোনো পরিস্থিতির জন্যই প্রস্তুত আছে।

তিনি আরও বলেন, হয় তারা রাজনীতি ও কূটনীতির ভাষা বুঝবে অথবা তাদেরকে বেদনাদায়ক অভিজ্ঞতার শিকার হতে হবে।

আরও পড়ুন : উইঘুরে মুসলিম নির্যাতনের রোমহর্ষক তথ্য ফাঁস

তুরস্কের সামরিক বাহিনী উত্তর সাইপ্রাসের বিচ্ছিন্ন প্রজাতন্ত্রে রবিবার (৬ সেপ্টেম্বর) পাঁচ দিনের সামরিক মহড়া শুরু করবে, যা কেবল আঙ্কারার স্বীকৃত।

আরও পড়ুন : আমিরাতের উদ্দেশ্যে দেশ ছাড়লেন মালির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট

ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুসন্ধান নিয়ে গ্রিস ও তুরস্কের মধ্যে বহুদিনের বিবাদ রয়েছে। সম্প্রতি তুরস্ক সাইপ্রাসের নিকটবর্তী নিজেদের অংশে তেল-গ্যাস অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে। আর এটার বিরুদ্ধে অবস্থান নিয়েছে গ্রিস।

আরও পড়ুন : যে কারণে ট্রাম্পের জন্য ভোট চাইছেন লাদেনের ভাতিজি!

গ্রিসকে সমর্থন দিচ্ছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। তাতে করে গ্রিস ও তুরস্ক উভয় দেশই ভূমধ্যসাগরে তাদের যুদ্ধজাহাজ ও আকাশপথে বিমানের মহড়া বাড়িয়েছে। এ নিয়ে দুটি দেশের মধ্যে বেশ উত্তেজনাও বিরাজ করছে কিছুদিন ধরে।

আরও পড়ুন : ইরানের বিরুদ্ধে মাঠে নামছে ইসরায়েল-আমিরাত, হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

বিষয়টির একটি সুরাহা করতে চাচ্ছে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো। তুরস্কও চাচ্ছে আলোচনার মাধ্যমে একটি সমাধানে আসতে। এখন গ্রিস যদি আলোচনা না করতে চায় তাহলে তাদের দেখে নেওয়ার হুমকি দিয়ে রাখলেন তুর্কি প্রেসিডেন্ট।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড