• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েল ছুরি মারলেও সম্পর্ক টিকিয়ে রাখবে আমিরাত!

  আন্তর্জাতিক ডেস্ক

০২ সেপ্টেম্বর ২০২০, ১৩:৫৭
ইসরায়েল ছুরি মারলেও সম্পর্ক টিকিয়ে রাখবে আমিরাত!
ইসরায়েল-আমিরাতের সম্পর্ক (ছবি : প্রতীকী)

অধিকৃত পশ্চিম তীরকে একীভূত না করার প্রতিশ্রুতি যদি দখলদার রাষ্ট্র ইসরায়েল নাও রাখে, তবুও ইহুদিবাদী রাষ্ট্রটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক টিকিয়ে রাখবে সংযুক্ত আরব আমিরাত। মঙ্গলবার (১ সেপ্টেম্বর) আমিরাতের এক কর্মকর্তা সেই কথা স্বীকারও করেছেন।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা জামাল আল-মুশাররাখ সংবাদ সম্মেলন করে বলেছেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের মাধ্যমে পশ্চিম তীর একীভূত করার পরিকল্পনা স্থগিত করা হয়েছে। যদিও ভবিষ্যতে তা নাও টিকে থাকতে পারে। তবে যা-ই ঘটুক না কেন, তারা ছুরি মারলেও আবুধাবি কখনোই তেলআবিবের সঙ্গে সম্পর্ক ছিন্ন করবে না।

তিনি আরও বলেন, আমরা আরব ঐকমত্যের সঙ্গেই থাকছি। পশ্চিম তীর একীভূত করার পরিকল্পনা স্থগিত রাখতে আমরা ইসরায়েলকে বাধ্য করেছি। সর্বোচ্চ সমাধান, শেষ সমাধান হচ্ছে– ফিলিস্তিনিদের টিকে থাকার সমাধান।

আরও পড়ুন : লাদাখে মুখোমুখি চীন-ভারতের ট্যাংকবাহিনী, যে কোনো সময় আক্রমণ

ইসরায়েলি দৈনিক হারিৎসকে দেওয়া সাক্ষাৎকারে যখন তাকে জিজ্ঞাসা করা হয় যে, ইসরায়েল যদি পশ্চিম তীরকে একীভূত করে তাহলে কি আমিরাতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ভেঙে যাবে? জবাবে মুশাররাখ বলেন, নাহ, তা কখনোই হবে না।

আরও পড়ুন : আবারও চীনা বাহিনীর হাতে প্রাণ গেল ভারতীয় সেনার

আমিরাত সরকারের এ কর্মকর্তার মতে, ইসরায়েলের ভবিষ্যৎ কার্যক্রম নিয়ে আমরা কোনো ভবিষ্যদ্বাণী করতে পারছি না। বেশ কয়েকটি ক্ষেত্রে এ সম্পর্ক তৈরি হয়েছে। একটির ক্ষেত্রে আরেকটিকে অগ্রাধিকার দেওয়া হয়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড