• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রস্তুত মিসাইল বেস, চীনের নজর এবার সিকিমে

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ আগস্ট ২০২০, ২১:৩৯
sikim

আবারও চিন্তার ভাঁজ ভারত সরকারের কপালে। প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে নতুন করে সামরিক কাঠামো তৈরি করছে চীনা ফৌজ। সাম্প্রতিক উপগ্রহ চিত্র দেখে জানা যায়, শুধু প্রকৃত নিয়ন্ত্রণরেখা নয়, চীন ও ভুটান সীমান্তে ডোকলামেও সামরিক পরিকাঠামো তৈরি করছে চীন। অন্যদিকে সিকিম-চীন সীমান্তের নাকু লা-তে মোতায়েন করা হচ্ছে এয়ার ডিফেন্স সিস্টেম।

২০১৭ সালে চীন ও ভারতীয় বাহিনীর বিবাদের জেরে এই ডোকলাম সীমান্ত উত্তপ্ত হয়ে উঠেছিল। ১৬ জুন থেকে ২৮ আগস্ট ডোকলামে সীমান্ত বিবাদের জেরে দু'‌দেশের সেনাবাহিনী রীতিমতো রণসজ্জায় সেজে ৭৪ দিন মুখোমুখি দাঁড়িয়ে ছিল। শেষ পর্যন্ত কূটনৈতিক স্তরে আলোচনার পরে পরিস্থিতি শান্ত হয়।

নতুন উপগ্রহ চিত্রে দেখা গেছে, ডোকলামের যে জায়গায় চীন ও ভারতের বাহিনী মুখোমুখি দাঁড়িয়েছিল সেখান থেকে ৫০ কিলোমিটার দূরে নতুন সামরিক কাঠামো তৈরি করছে চীনের সেনাবাহিনী।

আরও পড়ুন- আবারও ধোঁকা খেয়েছে ভারত, সেনা না সরিয়ে বসানো হচ্ছে ৫ জি

লাদাখের গালওয়ানে চীন এবং ভারতের সংঘর্ষের পর থেকেই দুই দেশের মধ্যে তৈরি হয়েছে একটা যুদ্ধকালীন পরিস্থিতি। চীনা আগ্রাসন নীতির কাছে অনেকটা অসহায় ভারত আলোচনার মাধ্যমে পরিস্থিতি শান্ত করার চেষ্টা চালাচ্ছে। তবে এর মাঝেও চীনা সেনা প্রস্তুত হয়ে আছে যেকোনো চরম ঘটনার মোকাবিলা করার জন্য।

এদিকে জানা গিয়েছে, লাদাখ সীমান্ত বরাবর এলাকায় চীন ৫জি নেটওয়ার্কের বিস্তার ঘটাচ্ছে যা ভারতের জন্যে চিন্তার বিষয়। তাছাড়া প্যাংগং এলাকা জুড়ে বিভিন্ন পরিকাঠামোগত নির্মাণ জারি রেখেছে চীন।