• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শক্তিশালী ভূমিকম্পে বিধ্বস্ত ফিলিপাইন

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ আগস্ট ২০২০, ১৩:১১
শক্তিশালী ভূমিকম্পে বিধ্বস্ত ফিলিপাইন
ভূমিকম্পে বিধ্বস্ত বাড়ির ধ্বংসাবশেষ। (ছবি : ফিলিপাইন স্টার)

দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র ফিলিপাইনে আঘাত হেনেছে শক্তিশালী মাপের ভূমিকম্প। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬ দশমিক ৬।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, মঙ্গলবার (১৮ আগস্ট) সকালে ফিলিপাইনের ম্যানিলা উপকূল থেকে ৪৫১ কিলোমিটার দক্ষিণ-পূর্বে কম্পনটি অনুভূত হয়। যদিও ওই ভূমিকম্প থেকে কোনো ধরনের সুনামি সতর্কতা জারি করা হয়নি।

উদ্ধারকর্মীদের মতে, ভূমিকম্পে একটি বাড়ির নিচে একটি পরিবারের সদস্যরা আটকা পড়েছেন। এছাড়াও আরও বেশি কিছু বাড়ি-ঘরও ক্ষতিগ্রস্ত হয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভূমিকম্পের আঘাতে কাতেইনগান পৌরসভায় একটি তিনতলা ভবন ধসে পড়ার খবর পাওয়া গেছে। সেখানে এক পুলিশ কর্মকর্তা এবং তার পরিবারের সদস্যরা আটকা পড়েছেন। উদ্ধারকারী দল তাদের উদ্ধারে কাজ করছে।

আরও পড়ুন : বিধ্বংসী লেজার ক্ষেপণাস্ত্র প্রকাশ্যে আনল ইরান

ফিলিপাইনের আগ্নেয়গিরি ও ভূতাত্ত্বিক সংস্থা জানিয়েছে, কাতেইনগান থেকে ৫ কিলোমিটার দূরে শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হেনেছে। যার গভীরতা ছিল ২১ কিলোমিটার।

সংস্থাটির প্রধান রোনাটো সোলিডাম জানিয়েছেন, ভূমিকম্পটি থেকে সুনামি আঘাত হানার কোনো আশঙ্কা নেই। বেশ কয়েকটি অঞ্চলেই ভূমিকম্পের সময় প্রচণ্ড কম্পন অনুভূত হয়েছে।

আরও পড়ুন : আমিরাতের পর এবার সৌদির দিকে নজর ইসরায়েলের

বিশ্লেষকদের মতে, প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারে অবস্থিত ফিলিপাইন। এ কারণে সেখানে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। বিশ্বের অন্যতম দূর্যোগপ্রবণ দেশ হিসেবে পরিচিত এই দেশটিতে প্রায় প্রতি বছরই কয়েক দফা ঘূর্ণিঝড়ও তাণ্ডব চালাচ্ছে।

আরও পড়ুন : সামরিক শক্তিতে ইসরায়েলকে ধ্বংস করতে পারবে তুরস্ক?

এর আগে ১৯৯০ সালে ফিলিপাইনের উত্তরাঞ্চলে ৭ দশমিক ৭ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। সেবার প্রায় ২ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড