• সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

'বরফ গলাতে' মোদীকে নেপালের প্রধানমন্ত্রীর শুভেচ্ছা!  

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ আগস্ট ২০২০, ২১:৫৭
করোনা
ছবি : সংগৃহীত

সীমান্ত বিরোধ ও বিতর্কিত মানচিত্র প্রকাশ নিয়ে বন্ধু দেশ নেপালের সঙ্গে সম্পর্কের তিক্ততা সৃষ্টি হয়েছিল ভারতের।

এমনই প্রেক্ষাপটে শনিবার (১৫ আগস্ট) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে টেলিফোন করে ভারতের ৭৪তম স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানালেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি।

এ সময় দুই নেতা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট ইস্যু নিয়ে কথা বলেন। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

সম্প্রতি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য নির্বাচিত হয়েছে ভারত। এই জয়ের জন্যও মোদীকে অভিনন্দন জানিয়েছেন নেপালের প্রধানমন্ত্রী ওলি। অপরদিকে করোনাভাইরাসের মহামারি মোকাবিলায় নেপালকে সহায়তা অব্যাহত রাখার কথা জানান ভারতীয় প্রধানমন্ত্রী। টেলিফোন করে কথা বলার জন্য ওলিকে ধন্যবাদ দেন মোদী।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, 'আজ নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে টেলিফোন করেছিলেন। ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে সরকার এবং ভারতের জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন তিনি। সেইসঙ্গে অভিনন্দন জানিয়েছেন জাতিসংঘের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য পদে ভারতের সাম্প্রতিক জয়ের জন্য।'

সম্প্রতি ভারতের কিছু অংশ যুক্ত করে নতুন মানচিত্র প্রকাশ করে নেপাল। এটি দেশটির পার্লামেন্টে অনুমোদনও পায়। ওই নতুন মানচিত্রে ভারতের উত্তরাখণ্ড রাজ্যের লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধুরার অঞ্চলগুলোকে নেপালি ভূখণ্ডের অংশ হিসেবে দেখানো হয়েছে। এ নিয়ে দু'দেশের মধ্য উত্তেজনা বেড়েছে। তবে সে উত্তেজনা চলার মধ্যেই বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছে ভারত ও নেপালের কর্মকর্তারা। ভিডিও কনফারেন্সের মাধ্যমে আগামী ১৮ আগস্ট ওই বৈঠক হতে পারে সূত্র : এনডিটিভি।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড