• মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন সামরিক মহড়ায় অংশ নিচ্ছে না ফিলিপাইন

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ আগস্ট ২০২০, ১০:২১
মার্কিন সামরিক মহড়ায় অংশ নিচ্ছে না ফিলিপাইন
দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চালাচ্ছে যুক্তরাষ্ট্র (ছবি : সিএনবিসি)

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ মহড়ায় অংশ নিচ্ছে না এশিয়ার দ্বীপরাষ্ট্র ফিলিপাইন। দেশটির প্রতিরক্ষামন্ত্রী ডেলফিন লোরেনযানা বলেছেন, তারা দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো নৌ মহড়ায় অংশ নেবেন না। এ ধরণের মহড়ায় তারা অংশ নিলে চীনের সঙ্গে আঞ্চলিক উত্তেজনা আরও বাড়বে বলে তিনি মন্তব্য করেছেন।

দক্ষিণ চীন সাগর ইস্যুতে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনার মধ্যেই ফিলিপাইন এই ঘোষণা দিল। এর আগে ফিলিপাইনের প্রেসিডেন্ট রুদ্রিগো দুতের্তে বলেছিলেন, আমরা কেবল নিজেদের ১২ কিলোমিটার পর্যন্ত পানি সীমার মধ্যে মহড়া চালানোর পক্ষে। এর বাইরে কোনো বিতর্কিত পানি সীমায় ফিলিপাইন কোনো ধরণের মহড়ায় যোগ দেবে না।

যুক্তরাষ্ট্র দক্ষিণ চীন সাগর তীরবর্তী দেশগুলোকে সঙ্গে নিয়ে চীনের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাওয়ার পরিকল্পনা করলেও ফিলিপাইন তাতে সাড়া দিচ্ছে না।

আরও পড়ুন : বিস্ফোরণে বিধ্বস্ত লেবাননকে যুদ্ধের হুঁশিয়ারি দিল ইসরায়েল

বিভিন্ন সূত্র বলছে, চীনের সঙ্গে পানি সীমা নিয়ে কয়েকটি দেশের যে বিরোধ রয়েছে সেটাকে পুঁজি করে যুদ্ধের দামামা বাজাতে চায় যুক্তরাষ্ট্র। এ লক্ষ্যে দক্ষিণ চীন সাগর উপকূলবর্তী দেশগুলোকে নিয়মিত উসকানি দেওয়া হচ্ছে।

আরও পড়ুন : ইসরায়েল-আমিরাতের ‘ঐতিহাসিক শান্তি চুক্তি’ ঘোষণা করলেন ট্রাম্প

চীন প্রায় পুরো দক্ষিণ চীন সাগরের ওপর নিজের মালিকানা দাবি করছে। এই ইস্যুতে দেশটির সঙ্গে ভিয়েতনাম, ফিলিপাইন, মালয়েশিয়া, ব্রুনেই ও তাইওয়ানের বিরোধ রয়েছে। এসব দেশ দক্ষিণ চীন সাগরের একাংশের ওপর মালিকানা দাবি করছে।

সূত্র : পার্সটুডে

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড