• বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বব্যাপী ১৬৫টি করোনার টিকার উন্নয়ন চলছে

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ আগস্ট ২০২০, ০৯:৫১
করোনার ভ্যাকসিন
করোনার ভ্যাকসিন (ছবি : সংগৃহীত)

করোনাভাইরাসে নাকাল বিশ্ব। এ থেকে বাঁচতে একটি কার্যকর ভ্যাকসিন তৈরির জন্য গবেষণা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিশ্বব্যাপী ১৬৫টি করোনা ভ্যাকসিন নিয়ে কাজ চলছে।

এদিকে ব্রাজিলে উৎপাদিত হবে রাশিয়ার অনুমোদিত ভ্যাকসিন স্পুটনিক-ভি। এ নিয়ে ইতোমধ্যে একটি চুক্তিও হয়েছে। জাতিসংঘে নিযুক্ত মস্কোর দূত ভ্যাসিলি নেবেনজিয়া জানিয়েছেন, আগ্রহী দেশগুলোকে ভ্যাকসিন দিতে প্রস্তুত রয়েছে রাশিয়া।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আদানম গেব্রিয়াসুস বলেছেন, বর্তমানে ১৬৫টি টিকা নিয়ে বিশ্বব্যাপী কাজ চলছে। সেগুলোর উন্নয়নের লক্ষ্যে গবেষণা চলছে। কোনো কোনোটা সফলতার কাছাকাছি অবস্থান করছে।

এর মধ্যে ছয়টি টিকা তৃতীয় ধাপে পৌঁছেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মসূচিবিষয়ক পরিচালক ডা. মাইক রায়ান টিকাকে করোনা থেকে উত্তরণের একমাত্র উপায় বলেও উল্লেখ করেন।

এদিকে করোনাভাইরাসের ভ্যাকসিন অনুমোদন দেয়ার পর রাশিয়া আগ্রহী দেশগুলোর সঙ্গে এর উন্নয়ন ও উৎপাদনে সহায়তার প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত মস্কোর দূত।

বুধবার নিরাপত্তা পরিষদে রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, মহামারীর বিরুদ্ধে জয়ী হতে আন্তর্জাতিক সহযোগীদের জন্য প্রস্তুত রয়েছে মস্কো। ১১ আগস্ট বিশ্বের প্রথম ভ্যাকসিন হিসেবে ‘স্পুটনিক-ভি’ অনুমোদনের ঘোষণা দেয় রাশিয়া।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানান, এই ভ্যাকসিন ইতোমধ্যে তার মেয়ের শরীরে প্রয়োগ করা হয়েছে। তবে রাশিয়ার ঘোষণার পরই ভ্যাকসিনটির নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করতে শুরু করে বিভিন্ন দেশ।

রাশিয়া বলছে, প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার পরই ভ্যাকসিনটির অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া দেশে-বিদেশে আরও হাজার হাজার স্বেচ্ছাসেবীর ওপর এটির পরীক্ষা অব্যাহত থাকবে।

মস্কোর দূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, ইতোমধ্যে ক্লিনিক্যাল পরীক্ষায় ভ্যাকসিনটির নিরাপত্তা ও কার্যকারিতা প্রমাণিত হয়েছে। তিনি বলেন, আমরা ভ্যাকসিনটির উন্নয়ন ও উৎপাদনে আগ্রহী সব সহযোগীর সঙ্গে আন্তর্জাতিক সহায়তার জন্য প্রস্তুত।

একই সঙ্গে কোভিড-১৯ এর বিস্তারের বিরুদ্ধে সমন্বিত আন্তর্জাতিক পদক্ষেপ নিশ্চিত করতেও তৈরি।

ব্রাজিলে উৎপাদিত হবে রাশিয়ার ভ্যাকসিন : করোনাভাইরাসের রুশ ভ্যাকসিন স্পুটনিক-ভি’র ক্লিনিক্যাল ট্রায়াল এবং তা তৈরি করতে চুক্তি স্বাক্ষর করেছে ব্রাজিল সরকার।

দেশটির কর্মকর্তারা বলছেন, প্রথমে ভ্যাকসিনটির কার্যকারিতা ও নিরাপত্তা পরীক্ষা করা হবে।

ফলাফল ভালো এলে ২০২১ সাল থেকে ব্রাজিলে এটির উৎপাদন শুরু হবে। করোনাভাইরাসের ভ্যাকসিনের কার্যকারিতা ও নিরাপত্তা পরীক্ষার জনপ্রিয় ক্ষেত্র হয়ে উঠেছে ব্রাজিল।

বর্তমানে করোনাভাইরাসের দুটি সম্ভাব্য ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষা চলছে দেশটিতে। এর মধ্যে একটি উদ্ভাবন করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অপরটি চীনের সিনোভ্যাক বায়োটেক।

বিশ্বে আক্রান্ত ২ কোটি ৮ লাখ ছাড়াল : বিশ্বে গেল ২৪ ঘণ্টায় আরও ২ লাখ ৮৫ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা ২ কোটি ৮ লাখ ছাড়িয়েছে। এর মধ্যে মারা গেছেন প্রায় সাড়ে ৭ লাখ মানুষ।

মৃত্যুতে যুক্তরাজ্যকে ছাড়িয়ে গেছে ভারত। গেল সপ্তাহে দেশটিতে প্রতিদিন হাজারের কাছাকাছি প্রাণহানি রেকর্ড করা হয়েছে। জার্মানি, ফ্রান্স ও স্পেনসহ ইউরোপের দেশগুলোতেও বাড়ছে সংক্রমণ। পেরুতে ভাইরাসের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় কারফিউ জারি করা হয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ভারতে রাম মন্দির ট্রাস্টের প্রধান মহন্ত নৃত্য গোপাল দাস। মারা গেছেন ব্রাজিল ফার্স্ট লেডির দাদি। খবর রয়টার্স, এনডিটিভি, বিবিসি ও এএফপিসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী- বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ কোটি ৮ লাখ ৫৩ হাজার ৮২৮, মারা গেছেন ৭ লাখ ৪৮ হাজার ১৯৫ জন।

অবস্থা আশঙ্কাজনক ৬৪ হাজার ৫৫৭ জনের। সুস্থ হয়েছেন ১ কোটি ৩৭ লাখ ৪৬ হাজার ৬৮৫ জন। গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮৫ হাজার ৩৭১, মৃত্যু হয়েছে ৬ হাজার ৮২১ জনের।

বিশ্ব তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৫৪ হাজার ৩৪৫ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। একই সময়ে মারা গেছেন ১ হাজার ৩৮৬ জন। এ নিয়ে দেশটিতে আক্রান্ত ৫৩ লাখ ৬১ হাজার ১৫১, মারা গেছেন ১ লাখ ৬৯ হাজার ১৬১ জন।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৫৮ হাজার ৮১, মৃত্যু হয়েছে ১ হাজার ১৬৪ জনের। এতে দেশটিতেরোগীর সংখ্যা ৩১ লাখ ৭০ হাজার ৪৯২, মৃত্যু হয়েছে ১ লাখ ৪ হাজার ২৬৩ জনের।

বিশ্বে তৃতীয় স্থানে থাকা ভারতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৬৭ হাজার ৬৬ জন। একই সময়ে মারা গেছেন ৯৫০ জন। দেশটিতে রোগীর সংখ্যা ২৪ লাখ ১১ হাজার ৫৯১, মারা গেছেন ৪৭ হাজার ২৭৪ জন।

মৃত্যুর সংখ্যায় দেশটি পেছনে ফেলেছে যুক্তরাজ্যকে। যুক্তরাজ্যে করোনায় মৃতের সংখ্যা ৪১ হাজার ৩২৯ জন।

চতুর্থ স্থানে রাশিয়ায় রোগীর সংখ্যা ৯ লাখ ৭ হাজার ৭৫৮, মারা গেছেন ১৫ হাজার ৩৭৪ জন। পঞ্চম স্থানে থাকা দক্ষিণ আফ্রিকায় আক্রান্ত ৫ লাখ ৬৮ হাজার ৯১৯, মৃত্যু হয়েছে ১১ হাজার ১০ জনের।

মেক্সিকোকে পেছনে ফেলে ষষ্ঠ স্থানে উঠে আসা পেরুতে আক্রান্ত ৪ লাখ ৯৮ হাজার ৫৫৫, মৃত্যু হয়েছে ২১ হাজার ৭১৩ জনের। করোনার প্রকোপ বাড়তে থাকায় দেশটিতে আবারও কারফিউ জারি করা হয়েছে।

দেশটির প্রেসিডেন্ট মার্টিন ভিজকারা বলেছেন, আমরা মনে করি এক ধাপ পিছিয়ে যাওয়াই ভালো, যেন সবাই যে পরিস্থিতি দেখতে চাই তা পুনরুদ্ধারে সবাই দায়বদ্ধ থাকি। এদিকে মেক্সিকোতে রোগী ৪ লাখ ৯৮ হাজার ৩৮০, মৃত্যু হয়েছে ৫৪ হাজার ৬৬৬ জনের।

রাম মন্দির ট্রাস্টের প্রধান আক্রান্ত : করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ভারতের অযোধ্যায় রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট বা রাম মন্দির ট্রাস্টের প্রধান মহন্ত নৃত্য গোপাল দাস (৮২)।

৫ আগস্ট বহুল আলোচিত বাবরি মসজিদের স্থানে রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন বিশাল আয়োজন করা হয়। সেখানে মঞ্চে মোদির পাশে উপস্থিত ছিলেন নৃত্য গোপাল দাস সহ বেশ কয়েকজন ভিআইপি।

এর মধ্যে ছিলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ, গভর্নর আনন্দিবেন প্যাটেল, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) প্রধান মোহন ভগত প্রমুখ।

ব্রাজিল ফার্স্ট লেডির দাদির মৃত্যু : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বুধবার রাতে ব্রাজিলের ফার্স্ট লেডি মিশেল বোলসোনারোর দাদির মৃত্যু হয়েছে।

দেশটির ফেডারেল ডিস্ট্রিক্ট হেলথ সেক্রেটারির কার্যালয় বিষয়টি নিশ্চিত করেছে। এটাই ব্রাজিল প্রেসিডেন্টের কোনো স্বজনের কোভিডে আক্রান্ত হয়ে মারা যাওয়ার প্রথম ঘটনা।

নির্বাচন পেছানোর দাবি নিউজিল্যান্ডে : নতুন করে কোভিড সংক্রমণ দেখা দেয়ায় নিউজিল্যান্ডে নির্বাচন পিছিয়ে দেয়ার দাবি জানিয়েছেন দেশটির বিরোধীদলীয় নেতা জুডিথ কলিন্স।

মঙ্গলবার অকল্যান্ডের একটি পরিবারের ৪ সদস্যের দেহে কোভিড ধরা পড়ে। এর আগে টানা ১০২ দিন নিউজিল্যান্ডে স্থানীয়ভাবে কোনো সংক্রমণের ঘটনা জানা যায়নি।

প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডান বলেছেন, নির্বাচনের ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেয়ার আগে কোভিডে নতুন যে সংক্রমণ ধরা পড়েছে তার পূর্ণাঙ্গ প্রভাব বিবেচনা করে দেখতে হবে।

ওডি

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড