• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার ভুল তথ্যে গেল ৮০০ জনের প্রাণ!

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ আগস্ট ২০২০, ১৭:২৩
অধিকার
ছবি : সংগৃহীত

চীনের উহান শহরে গত বছরের নভেম্বরে সর্বপ্রথম নভেল করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হয়। ধীরে ধীরে প্রাণঘাতী এই মহামারিটি পুরো বিশ্বে ছড়িয়ে পড়ে।

কিছু কিছু দেশে মৃত্যুর মিছিল লক্ষ্য করা গেছে। তবে দুঃখজনক হলেও সত্য বিশ্বব্যাপী প্রথম তিন মাসে করোনা সম্পর্কিত ভুল তথ্যের কারণেই অন্তত ৮০০ জনের মৃত্যু হয়। একটি গবেষণার বরাতে এমনটি জানিয়েছে বিবিসি। আমেরিকান জার্নাল অব ট্রপিকাল মেডিসিন এন্ড হাইজেনের এক প্রকাশিত স্টাডি থেকে জানা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুল তথ্যের কারণে অন্তত ৫ হাজার ৮০০ মানুষ হাসপাতালে ভর্তি হয়েছেন।

এদের মধ্যে অনেকেই আবার মিথানল অথবা অ্যালকোহল সমৃদ্ধ পরিষ্কারক দ্রব্য পান করে মৃত্যু ডেকে এনেছেন। তারা ভুলবসত বিশ্বাস করেছিল এসব এই ভাইরাস থেকে মুক্তি দেবে।

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছিল, ‘ইনফোডেমিক’ এর মতো ব্যাপারগুলো কোভিড-১৯ এর পাশাপাশি খুব দ্রুত ভাইরাসের মতোই ছড়িয়ে পড়ে। এতে করে ষড়যন্ত্রমূলক তত্ত্ব, গুজব এবং সাংস্কৃতিক জটিলতার ফলে মৃত্যু ও আহত হওয়ার জন্য ভূমিকা রাখে।

এদিকে প্রকাশিত সেই স্টাডির লেখন জানিয়েছেন, অনেক রোগী করোনা প্রতিরোধে নানা জনের পরামর্শে অতি পরিমাণে রসুন, খুব বেশি ভিটামিন ওষুধ সেবন করছেন। কেউ তো আবার গোমূত্রের মতো জিনিসও পান করছেন। আর এসব ঘটনা হিতে বিপরীত হচ্ছে।

করোনায় বিশ্বব্যাপী এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২ কোটি ৮ লাখের বেশি মানুষ। যেখানে মৃত্যু হয়েছে প্রায় সাড়ে ৭ লাখ। আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় সবচেয়ে বেশি এগিয়ে যুক্তরাষ্ট্র।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড