• মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মোজাম্বিকের গুরুত্বপূর্ণ বন্দর দখলে নিল চরমপন্থিরা

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ আগস্ট ২০২০, ১৫:৩৯
মোজাম্বিকের গুরুত্বপূর্ণ বন্দর দখলে নিল চরমপন্থিরা
মোজাম্বিকে হামলাকারি চরমপন্থিরা (ছবি : রয়টার্স)

পূর্ব আফ্রিকার দেশ মোজাম্বিকের একটি গুরুত্বপূর্ণ বন্দর দখল করে নিয়েছে ইসলামি চরমপন্থিরা। দেশটির উত্তরাঞ্চলীয় মোসিম্বোয়া ডে প্রাইয়া থেকে কিছুটা দূরে অবস্থিত ওই বন্দরটি বেশ সুরক্ষিত থাকা সত্ত্বেও তা চরমপন্থিদের দখলে চলে গেছে।

সিজিটিএন আফ্রিকার প্রতিবেদনে জানানো হয়, বন্দরটির কাছেই ৬০ বিলিয়ন ডলারের একটি গ্যাস প্রজেক্ট অবস্থিত বলে স্থানীয় বিভিন্ন গণমাধ্যম নিশ্চিত করেছে। স্থানীয় গণমাধ্যম জিতামার বলছে, মঙ্গলবার (১১ আগস্ট) ওই বন্দরের দখল নেওয়া হয়েছে।

ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পর্কিত চরমপন্থিরা ওই বন্দরে হামলা চালানোর পর পরই সরকারি সৈন্যরা সেখান থেকে পালিয়ে যায়। অনেক সেনা নৌকা নিয়ে নৌপথে পালিয়েছে।

মোজাম্বিকের সেনাবাহিনীকে একটি বেসরকারি ঠিকাদারি প্রতিষ্ঠান হেলিকপ্টার সরবরাহ করছে। যদিও দেশটির সশস্ত্র বাহিনী সেরকম সুসজ্জিত নয়। ফলে বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে তারা পেরে উঠছে না।

আরও পড়ুন : নিজেদের শহরেই ভুলে ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইসরায়েল

ইসলামি চরমপন্থিরা কয়েক মাস আগেও উত্তরের কয়েকটি শহর দখল করে নিয়েছিল। তখন সেখান থেকে হাজার হাজার মানুষ পালিয়ে যেতে বাধ্য হয়। এ দিকে তানজানিয়া বলছে, তারা মোজাম্বিক সীমান্তের কিছু জঙ্গলে চরমপন্থিদের বিরুদ্ধে অভিযান চালানো শুরু করেছে।

আরও পড়ুন : বিস্ফোরণে বিধ্বস্ত লেবাননকে যুদ্ধের হুঁশিয়ারি দিল ইসরায়েল

দক্ষিণ আফ্রিকার দেশটিতে ওই বন্দর দখলের বিষয়ে কোনো মন্তব্য করেননি দেশটির পুলিশের মুখপাত্র। ২০১৭ সাল থেকেই দেশটির বিভিন্ন অঞ্চলে হামলা চালাচ্ছে চরমপন্থিরা।

আরও পড়ুন : গাজায় ইসরায়েলি আগ্রাসনের ভয়াবহ ভিডিও প্রকাশ

অন্য দিকে চলতি সপ্তাহে মোসিম্বোয়া ডে প্রাইয়ার দুটি সেনা ঘাঁটি দখলের দাবি করে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। সে সময় জঙ্গিদের আক্রমণে মোজাম্বিকের বহু সেনার প্রাণহানি ঘটে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড