• শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শ্রীলংকার নতুন মন্ত্রীসভাতে রাজাপাকসে পরিবারের চারজন

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ আগস্ট ২০২০, ১৩:৩৪
শ্রীলংকার নতুন মন্ত্রীসভাতে রাজাপাকসে পরিবারের চারজন
শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে (ছবি : এনডিটিভি)

শ্রীলংকায় নতুন মন্ত্রীসভার অনুমোদন দিয়েছে দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। বুধবার (১২ আগস্ট) ঘোষিত এই মন্ত্রীসভায় রাজাপাকসে পরিবারের চারজন সদস্যের নাম রয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, মাহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের মাত্র তিন দিনের মাথায় ৬৬ সদস্যের নতুন মন্ত্রীসভা গঠন করেছেন। সেখানে ২৬ জন মন্ত্রী ও ৪০ জন প্রতিমন্ত্রী রয়েছেন। মন্ত্রীসভার তালিকায় রাজাপাকসে পরিবারের চারজনের মধ্যে তিন ভাই বড় বড় মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।

এবার একেক ভাইয়ের হাতে তুলে দিয়েছেন দু-তিনটি মন্ত্রণালয়ের দায়িত্ব। রাজনীতিতে সদ্য পা রাখা ভাতিজারাও ঠাঁই পেয়েছেন এই মন্ত্রীসভায়।

জানা গেছে, প্রেসিডেন্ট গোতাবায়া নিজের দখলে রেখেছেন প্রতিরক্ষা মন্ত্রণালয়। ভাই মাহিন্দাকে প্রধানমন্ত্রীর পাশাপাশি দিয়েছেন তিনটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়। সেগুলো হল- অর্থ, নগর উন্নয়ন ও আবাসন এবং ধর্ম ও সংস্কৃতি মন্ত্রণালয়।

আরও পড়ুন : ভুলে নিজেদের ড্রোন ভূপাতিত করল ইসরায়েল

আর সাবেকে স্পিকার চমল রাজাপাকসে পেয়েছেন সেচ মন্ত্রণালয়ের দায়িত্ব। একই সঙ্গে তিনি ইন্টারনাল সিকিউরিটি, হোম অ্যাফেয়ার্স অ্যান্ড ডিজেসটার ম্যানেজমেন্টের প্রতিমন্ত্রী হিসেবেও শপথ নিয়েছেন।

আরও পড়ুন : চীনে হামলা চালাতে পুরনো রাফাল বিমান কিনেছে ভারত!

এছাড়া মাহিন্দার বড় ছেলে নমল রাজাপাকসেকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন প্রেসিডেন্ট গোতাবায়া। আর চমল রাজাপাকসের ছেলে শশীন্দ্র রাজাপাকসেকে দেওয়া হয়েছে ধান, শস্য ও শাকসবজি বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব।

আরও পড়ুন : বিস্ফোরণে বিধ্বস্ত লেবাননকে যুদ্ধের হুঁশিয়ারি দিল ইসরায়েল

উল্লেখ্য, দুই দশক ধরে শ্রীলংকার শাসন ক্ষমতায় রয়েছে রাজাপাকসে পরিবার। এর আগে ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত প্রেসিডেন্ট ছিলেন মাহিন্দা। ২০০২ থেকে ২০০৪ সাল এবং ২০১৮ থেকে ২০১৯ সাল মেয়াদে বিরোধী নেতা ছিলেন তিনি। এবার পুরো সরকারের ক্ষমতার কেন্দ্রে ভাগ বসিয়েছে অভিজাত এই পরিবারটি।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড