• বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আতঙ্কে সিরিয়ার সঙ্গে সীমান্ত বন্ধ করল জর্ডান

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ আগস্ট ২০২০, ০৮:৫৩
উত্তেজনা বাড়িয়ে সিরিয়ার সঙ্গে সীমান্ত বন্ধ করল জর্ডান
সিরিয়ার সীমান্তে মোতায়েন জর্ডানের সেনা সদস্য (ছবি : আল-জাজিরা)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র সিরিয়ার সঙ্গে এবার সীমান্ত বন্ধ করতে যাচ্ছে প্রতিবেশী জর্ডান। দেশটির উত্তরাঞ্চলে অবস্থিত প্রতিবেশী দেশ সিরিয়ায় কোভিড-১৯ সংক্রমণ বাড়তে থাকায় জর্ডান সরকার বাধ্য হয়ে সিদ্ধান্তটি নিয়েছে।

জর্ডানের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বিবৃতির মাধ্যমে জানানো হয়, সীমান্ত ও বিমানবন্দর সম্পর্কিত বিষয় নিয়ে সরকারি পর্যায়ে আলোচনার পর স্বরাষ্ট্রমন্ত্রী সিদ্ধান্তটি জানিয়েছেন।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) থেকে আগামী এক সপ্তাহ সিরিয়ার জাবের সীমান্তের সঙ্গে জর্ডানের সীমান্ত বন্ধ থাকবে বলে বিবৃতিতে দাবি করা হয়।

প্রধানমন্ত্রী ওমর রাজ্জাক এক টুইট বার্তায় বলেন, জাবের সীমান্ত দিয়ে করোনার বিস্তার ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। তাই এখনই এই ভাইরাসের বিস্তার বন্ধে জরুরি পদক্ষেপ নিতে হবে।

আরও পড়ুন : যেভাবে রুশ যুদ্ধবিমানের ধাওয়া খেয়ে পালাল মার্কিন বোমারু বিমান

তিনি আরও জানিয়েছেন, ইরাক এবং সৌদি আরবের সঙ্গে সীমান্ত বন্ধের বিষয়েও সরকার পর্যালোচনা করে দেখবে। জর্ডানের জন্য তাদের এসব সীমান্ত খুবই গুরুত্বপূর্ণ। কেননা অধিকাংশ বাণিজ্যের ক্ষেত্রেই এগুলো ব্যবহৃত হয়।

প্রধানমন্ত্রী ওমর রাজ্জাক বলেন, সীমান্তে আমাদের বিভিন্ন বিষয়কে গুরুত্ব দিতে হচ্ছে কারণ বিভিন্ন সীমান্ত স্থানীয়ভাবে মহামারি ছড়িয়ে পড়ার সবচেয়ে বড় উৎসে পরিণত হচ্ছে।

আরও পড়ুন : বিস্ফোরণে বিধ্বস্ত লেবাননকে যুদ্ধের হুঁশিয়ারি দিল ইসরায়েল

তার দাবি, দেশটিতে গত মঙ্গলবার (১১ আগস্ট) সকাল থেকে ২৪ ঘণ্টায় নতুন করে কমপক্ষে ২৫ জন প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়েছেন। ফলে দ্রুত সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

বিবৃতিতে জানানো হয়, সীমান্তে কোয়ারেন্টিনসহ সব ধরনের স্বাস্থ্যবিধি জারি করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সহায়তা করছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সাদ জাবের।

আরও পড়ুন : ইসরায়েলের সেনাবাহিনীতে বাড়ছে নারী সদস্যের সংখ্যা

উল্লেখ্য, গত মার্চে জর্ডানে প্রথম করোনার সংক্রমণ ধরা পড়ে। এরপর থেকেই এ বিষয়ে কঠোর পদক্ষেপ নিয়েছে জর্ডান সরকার। ফলে আশেপাশের অন্যান্য দেশের তুলনায় জর্ডানে সংক্রমণ এবং মৃত্যু অনেক কম।

আরও পড়ুন : অত্যাধুনিক ট্যাংকবাহী যান নির্মাণ করছে ইরান

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, জর্ডানে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা এক হাজার ২৮৩। এর মধ্যে মারা গেছে ১১ জন।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড