• মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সীমান্ত নিয়ে অবশেষে বৈঠকে বসছে ভারত-নেপাল 

  আন্তর্জাতিক ডেস্ক

১২ আগস্ট ২০২০, ১৫:৫৬
করোনা
ছবি : সংগৃহীত

ভারতের দখলে থাকা তিন ভূখণ্ডকে নিজেদের দাবি করে নেপালের নতুন মানচিত্র প্রকাশ ও প্রধানমন্ত্রী কেপি শর্মা অলির সাম্প্রতিক কিছু পদক্ষেপের কারণে ভারত-নেপাল সম্পর্ক এখন তলানিতে। অতিরিক্ত চীন প্রীতি দেখাতে গিয়ে, ভারতের সঙ্গে সম্পর্ক খারাপ করায় প্রধানমন্ত্রী কেপি শর্মা অলির নিজের গদিও টলমল। এমন পরিস্থিতিতে আগামী ১৭ আগস্ট উচ্চ পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠকে বসতে চলেছে ভারত-নেপাল।

প্রায় ৯ মাস পর নেপালের রাজধানী কাঠমাণ্ডুতে দু-দেশের প্রতিনিধিরা আলোচনার টেবিলে মুখোমুখি হতে চলেছেন। পররাষ্ট্র সচিব পর্যায়ের এই বৈঠকে ভারতের প্রতিনিধিত্ব করবেন নেপালে ভারতের রাষ্ট্রদূত বিনয় কাবাত্রা। নেপালের পক্ষ থেকে আলোচনায় যোগ দেবেন পররাষ্ট্র সচিব শংকর দাস বৈরাগী।

নেপাল প্রশাসন সূত্রে খবর, নেপালের যে সমস্ত প্রকল্পে ভারত মূলধন বিনিয়োগ করেছে মূলত সেই সমস্ত বিষয়ে বৈঠকে পর্যালোচনা হবে। পাশাপাশি দু-দেশের সম্পর্কে যে চিড় ধরেছে, তার সমাধান সূত্র খোঁজারও চেষ্টা হবে।

আরও পড়ুন : মহানবীকে নিয়ে কটূক্তি করায় রণক্ষেত্র বেঙ্গালুরুতে নিহত ৩

দুই পক্ষের সম্মতিতেই আগামী ১৭ আগস্ট আলোচনার জন্য নির্ধারিত হয়। নয়াদিল্লির পক্ষ থেকে ১৭ আগস্টের বৈঠকের বিষয়ে নিশ্চিত করা হয়েছে। আলোচনায় উন্নয়নমূলক প্রকল্প পর্যালোচনার উপর জোর দেওয়া হলেও সীমান্ত প্রসঙ্গ যে উঠবে, তা নেপালের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

সম্প্রতি বিরোধপূর্ণ ভূখণ্ড কালাপানি, লিপুলেখ এবং লিম্পিয়াধাউরাকে নিজেদের দাবি করে নতুন মানচিত্র তৈরি করেছে কেপি শর্মা অলির সরকার। নেপাল সংসদে তা পাসও হয়েছে। সেই বিতর্কিত মানচিত্রটিই জাতিসংঘ ও গুগলের কাছে পাঠানোর পরিকল্পনাও করেছেন নেপালের প্রধানমন্ত্রী। যাতে গুগল সার্চে ওই তিন ভূখণ্ড নেপালের অংশ হিসেবে চিহ্নিত হয়। সূত্র : ইন্ডিয়া টাইমস।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড