• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেভাবে রুশ যুদ্ধবিমানের ধাওয়া খেয়ে পালাল মার্কিন বোমারু বিমান

  আন্তর্জাতিক ডেস্ক

১২ আগস্ট ২০২০, ১৩:৫৫
যেভাবে রুশ যুদ্ধবিমানের ধাওয়া খেয়ে পালাল মার্কিন বোমারু বিমান
মার্কিন বোমারু যুদ্ধবিমান (ছবি : প্রতীকী)

আবারও মাঝ আকাশে উত্তেজনা। দু’দুটি মার্কিন গোয়েন্দা বিমানকে মাঝ আকাশে রুখে দিল রাশিয়ান এয়ারফোর্স। মস্কোর অভিযোগ, রাশিয়ার আকাশসীমার দিকে ধেয়ে আসছিল মার্কিন দুই গোয়েন্দা বোমারু বিমান। বিষয়টি নজরে আসার পরই মার্কিন দুই গোয়েন্দা বিমানের দিকে ধেয়ে যায় রুশ যুদ্ধবিমান। কৃষ্ণসাগরের উপর মার্কিন দুই বিমানের পথ কার্যত রুখে দেয় দুই রাশিয়ান ফাইটার জেট।

কার্যত বিপদজনকভাবে মার্কিন বোমারুগুলোকে রুখে দেয় রাশিয়ান এয়ারফোর্স। এই ঘটনায় ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে। এই ঘটনার জন্যে মার্কিন এয়ারফোর্সের পক্ষ থেকে তীব্র প্রতিবাদ জানানো হয়েছে। যদিও রাশিয়ান এয়ারফোর্সের দাবি, মার্কিন গোয়েন্দা বিমানগুলোকে না আটকানো হলে রাশিয়ার আকাশসীমায় ঢুকে পড়ার সম্ভাবনা থাকত।

এই ঘটনার পর রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রাশিয়ার সামরিক বাহিনীর রাডারে মার্কিন গোয়েন্দা বিমান দুটি ধরা পড়ার পর একটি এসইউ-২৭ যুদ্ধ বিমান মার্কিন বিমান দুটিকে তাড়া করে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বিবৃতির মাধ্যমে বলেছে, রাশিয়ার সীমান্ত লঙ্ঘনের কোনো ঘটনা মস্কো কখনই মেনে নেবে না।

আরও পড়ুন : বিস্ফোরণে বিধ্বস্ত লেবাননকে যুদ্ধের হুঁশিয়ারি দিল ইসরায়েল

গত কয়েক সপ্তাহ ধরে রাশিয়ার এয়ার স্পেস কন্ট্রোল সিস্টেম কৃষ্ণ সাগরের আকাশে বহু সংখ্যক বিমানকে শনাক্ত করেছে। যারা রাশিয়ার সীমান্ত লঙ্ঘনের চেষ্টা করেছে বলে আবি করেছে রাশিয়া। এমন সর্বশেষ ঘটনা ঘটেছিল ৩০ জুলাই।

আরও পড়ুন : তুরস্কের ড্রোন হামলায় ইরাকের দুই সামরিক কর্মকর্তা নিহত

ওইদিন যুক্তরাষ্ট্রের একটি বিমান রাশিয়ার আকাশের দিকে যাওয়ার চেষ্টা করলে একটি রাশিয়ান এসইউ-২৭ যুদ্ধ বিমান মার্কিন বিমানটিকে পালটা ধাওয়া করে। যা নিয়েও ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে। রাশিয়ার রাডারে প্রায় সময়ই আমেরিকার বোমারু ও গোয়েন্দা বিমানসহ ন্যাটো বাহিনীর বহুসংখ্যক বিমান শনাক্ত করা হচ্ছে।

সূত্র : কলকাতা ২৪

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড