• রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মধ্যপ্রাচ্যের নতুন আতঙ্ক রিভ্যুলিউশনারি লিগ, উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

১২ আগস্ট ২০২০, ১০:৪৮
মধ্যপ্রাচ্যের নতুন আতঙ্ক রিভ্যুলিউশনারি লিগ, উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র
রিভ্যুলিউশনারি লিগের সদস্যরা (ছবি : প্রতীকী)

বিভিন্ন ইস্যুকে কেন্দ্র করে ফের উত্তাল হয়ে উঠেছে মধ্যপ্রাচ্য। ইরানের সঙ্গে আবারও দ্বন্দ্বে জড়িয়েছে যুক্তরাষ্ট্র। অন্যদিকে আবার সিরিয়ায় মার্কিন বাহিনীর সঙ্গে বিরোধে জড়িয়েছে রুশ সেনারা। এমন অস্থিতিশীল পরিস্থিতিতে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে নতুন একটি সশস্ত্র গোষ্ঠী। আর এটির নাম রিভ্যুলিউশনারি লীগ।

এই সশস্ত্র গোষ্ঠীকে মধ্যপ্রাচ্যে মার্কিন সেনাদের জন্য নতুন আতঙ্ক বলে ভাবা হচ্ছে। অবশ্য এর মধ্যেই রিভ্যুলিউশনারি লীগের সদস্যদের কর্মকাণ্ডে সেটার প্রমাণও পাওয়া গেছে। ইরানে অবস্থিত মার্কিন নেতৃত্বাধীন জোটের ঘাঁটিতে রকেট হামলা চালিয়েছে তারা।

গত মার্চে ইরাকে অবস্থিত মার্কিন নেতৃত্বাধীন জোটের তাজি ঘাঁটিতে রকেট হামলা চালানো হয়। এতে দুজন মার্কিন ও একজন ব্রিটিশ সেনা নিহত হন। আর এই হামলা চালিয়েছে রিভ্যুলিউশনারি লীগের সদস্যরা।

আরও পড়ুন : গাজায় ভয়াবহ বিমান হামলা চালিয়েছে ইসরায়েল

পরে ১৮ মার্চ সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দেওয়া এক ভিডিও বার্তার মাধ্যমে মার্কিন জোটের ঘাঁটিতে রকেট হামলা চালানোর সঙ্গে নিজেদের সম্পৃক্ততার কথা স্বীকার করেছে রিভ্যুলিউশনারি লীগ নামে এই সশস্ত্র সংগঠন। একই সঙ্গে ওই ভিডিও বার্তায় মার্কিন সেনাদের ওপর হামলা চালানো অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে রিভ্যুলিউশনারি লীগ।

আরও পড়ুন : বিস্ফোরণে বিধ্বস্ত লেবাননকে যুদ্ধের হুঁশিয়ারি দিল ইসরায়েল

তারা বলেছে, শিগগিরই মধ্যপ্রাচ্য না ছাড়লে সেখানে মোতায়েন মার্কিন সেনাদের ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হতে হবে।

এ দিকে রিভ্যুলিউশনারি লীগ সম্পর্কে এখনো সুস্পষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, রিভ্যুলিউশনারি লীগ তৈরি হয়েছে অনেক আগে। তবে এতদিন অনেকটাই নিষ্ক্রিয় ছিল এই সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা। আর তাদের লক্ষ্য মূলত হামলার মাধ্যমে ইরাক ও মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলোতে মোতায়েন মার্কিন সেনাদের মধ্যে আতঙ্ক তৈরি করা।

আরও পড়ুন : চীনে হামলা চালাতে পুরনো রাফাল বিমান কিনেছে ভারত!

পশ্চিমা গণমাধ্যমগুলোর দাবি, হামাস ও হিজবুল্লাহর মতো রিভ্যুলিউশনারি লীগের উত্থানের পেছনেও ইরানের প্রভাব রয়েছে। এমনকি এই সশস্ত্র গোষ্ঠীর সদস্যদের সঙ্গে ইরানের কৌশলগত সম্পর্কও রয়েছে। আর ইরানের উসকানিতেই মার্কিন নেতৃত্বাধীন জোটের ঘাঁটিতে হামলা চালিয়েছে রিভ্যুলিউশনারি লীগ।

আরও পড়ুন : ভুলে নিজেদের ড্রোন ভূপাতিত করল ইসরায়েল

যদিও ইরানের নেতারা এখন পর্যন্ত বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করেনি। তাছাড়া পাঠানো ভিডিও বার্তায় ইরানের সঙ্গে সম্পৃক্ততার ব্যাপারে কিছুই বলেনি রিভ্যুলিউশনারি লীগ।

সূত্র : পার্সটুডে

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড