• সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতীয় সেনাদের বিরুদ্ধে নিখোঁজ কাশ্মীরিদের হত্যার অভিযোগ

  আন্তর্জাতিক ডেস্ক

১২ আগস্ট ২০২০, ০৯:২৬
ভারতীয় সেনাদের বিরুদ্ধে নিখোঁজ কাশ্মীরিদের হত্যার অভিযোগ
কাশ্মীরিদের মরদেহ টেনে নিয়ে যাচ্ছেন ভারতীয় সেনারা (ছবি : কাশ্মীর টাইমস)

ভারতীয় সেনাবাহিনীর সাজানো অভিযানে নিখোঁজ তিন কাশ্মীরি তরুণের মৃত্যু হয়েছে বলে অভিযোগ পরিবারের। গত ১৮ জুলাই দক্ষিণাঞ্চলীয় সোপিয়ান জেলায় এক অভিযানে নিহতদের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর ওই তরুণদের শনাক্ত করে তাদের পরিবারের সদস্যরা।

ভারতীয় সেনাবাহিনীর দাবি, ওই অভিযানে নিহতরা পাকিস্তানি সন্ত্রাসী। যদিও পরিবারের সদস্যরা বলছেন, কাজের খোঁজে বের হয়ে যাওয়ার পর থেকেই এই তরুণেরা নিখোঁজ ছিল। তাদের নির্দোষ প্রমাণে মোবাইল ফোনের কল রেকর্ড ও আগের আচরণ তদন্তের দাবি তুলেছেন তারা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন থেকে এসব চাঞ্চল্যকর তথ্য জানা গেছে।

চলতি বছর কাশ্মীরের স্বাধীনতাকামীদের বিরুদ্ধে অভিযান জোরালো করেছে ভারতীয় সেনাবাহিনী। জানুয়ারি থেকে এখন পর্যন্ত শতাধিক স্বাধীনতাকামী বিভিন্ন অভিযানে নিহত হয়েছেন।

আরও পড়ুন : বিস্ফোরণে বিধ্বস্ত লেবাননকে যুদ্ধের হুঁশিয়ারি দিল ইসরায়েল

পরিবারের সদস্যরা বলছেন, তিন চাচাতো ভাই আবরার খাটানা (১৮), ইমতিয়াজ আহমেদ (২১) ও আবরার আহমেদ (২৫) গত ১৬ জুলাই রাজৌরি জেলার বাড়ি থেকে কাজের সন্ধানে বেরিয়ে যায়। তবে একদিনের মাথায় পরিবারের সঙ্গে তাদের যোগাযোগ বন্ধ হয়ে যায়।

আরও পড়ুন : ভুলে নিজেদের ড্রোন ভূপাতিত করল ইসরায়েল

নিহত তরুণদের আরেক ভাই নাসিব খাটানা বলেন, আজ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ছবি থেকে তাদের চিহ্নিত করতে পারি।

আরও পড়ুন : চীনের টাকা দিয়ে সৌদির ঋণ শোধ করল পাকিস্তান

নিখোঁজ এক তরুণের বাবা মো. ইউসুফ জানান, ছেলে গত ১৭ জুলাই সর্বশেষ তার স্ত্রীর সঙ্গে কথা বলেন। তার পরদিন থেকেই তাদের তিন ভাইয়েরই ফোন বন্ধ পাওয়া যাচ্ছিল। ছবি দেখে শনাক্ত করার পর এখন এই তরুণদের মরদেহ ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন পরিবারের সদস্যরা।

আরও পড়ুন : চীনে হামলা চালাতে পুরনো রাফাল বিমান কিনেছে ভারত!

এ দিকে ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল রাজেশ কালিয়া জানিয়েছেন, ভারতীয় বাহিনী বিষয়টি তদন্ত করে দেখছে। সামরিক অভিযানে নিহত ওই তিন সন্ত্রাসীকে চিহ্নিত করা সম্ভব হয়নি আর তাদের মরদেহ প্রচলিত নিয়মে সৎকার করা হয়েছে। তিনি জানান, তাদের মরদেহ সীমান্তবর্তী একটি গ্রামে সমাহিত করা হয়েছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড