• সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৬ আশ্বিন ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনের টাকা দিয়ে সৌদির ঋণ শোধ করল পাকিস্তান

  আন্তর্জাতিক ডেস্ক

১২ আগস্ট ২০২০, ০৮:২৩
চীনের টাকা দিয়ে সৌদির ঋণ শোধ করল পাকিস্তান
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও চীন প্রেসিডেন্ট শি জিনপিং (ছবি : দ্য ডন)

মধ্যপ্রাচ্যের মুসলিম রাষ্ট্র সৌদি আরবের কাছে থেকে প্রায় দেড় বছর আগে ৩ বিলিয়ন মার্কিন ডলার ঋণ নিয়েছিল বন্ধু রাষ্ট্র পাকিস্তান। নির্ধারিত সময়ের মধ্যে সেই ঋণ পরিশোধ করতে না পারায় আন্তর্জাতিক ঋণ খেলাপির দায় এড়াতে এবার এশিয়ার পরাশক্তি চীনের কাছ থেকে ১ বিলিয়ন ডলার ঋণ নিয়ে যুবরাজ বিন সালমানের হাতে তুলে দিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

এক রাষ্ট্রের কাছ থেকে ঋণ নিয়ে আরেক দেশের ঋণ পরিশোধের তথ্যটি পাকিস্তানের স্থানীয় সংবাদমাধ্যম ডেইলি টাইমস দিয়েছে। দেশটির অর্থ মন্ত্রণালয় এবং স্টেট ব্যাংক অব পাকিস্তানের (এসবিপি) তথ্য বলছে, রিয়াদ সরকারের ঋণ শোধ করার জন্য বেইজিংয়ের কাছ থেকে ১ বিলিয়ন ডলার ঋণ নিয়েছে ইসলামাবাদ।

২০১৮ সালের অক্টোবরে পাকিস্তানকে তিন বছরের জন্য ৬ দশমিক ২ বিলিয়ন ডলারের আর্থিক সহায়তা প্যাকেজ সরবরাহ করতে রাজি হন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। যার মধ্যে ছিল ৩ বিলিয়ন ডলার নগদ অর্থ এবং বার্ষিক ৩ দশমিক ২ বিলিয়ন ডলার মূল্যের গ্যাস এবং তেল সরবরাহের প্রতিশ্রুতি।

আরও পড়ুন : চীনে হামলা চালাতে পুরনো রাফাল বিমান কিনেছে ভারত!

নগদ ৩ বিলিয়ন ডলারের ঋণের প্যাকেজটি চুক্তির এক বছরের মধ্যে পরিশোধ করার কথা ছিল পাকিস্তানের। চুক্তি অনুযায়ী, সৌদি আরবের এই ঋণের বিপরীতে ৩ শতাংশ সুদ পরিশোধ করছে পাকিস্তান। পাকিস্তানের ধুঁকতে থাকা অর্থনীতি সেই সময় সৌদি আরবের ঋণে কিছুটা চাঙ্গা হয়ে উঠেছিল।

আরও পড়ুন : বিস্ফোরণে বিধ্বস্ত লেবাননকে যুদ্ধের হুঁশিয়ারি দিল ইসরায়েল

চুক্তির দেড় বছর পার না হতেই সৌদি আরব চলতি বছরের মে মাসে ঋণ হিসেবে তেল এবং গ্যাসের সরবরাহ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। যে কারণে চীনের কাছে থেকে অর্থ নিয়ে সৌদি আরবের ঋণ পরিশোধ করছে পাকিস্তানের ক্ষমতাসীন সরকার।

আরও পড়ুন : গাজায় ভয়াবহ বিমান হামলা চালিয়েছে ইসরায়েল

আর্থিক দুরবস্থা ও ঘাটতি মোকাবিলায় দীর্ঘদিন ধরে বন্ধু রাষ্ট্রগুলোর বিনিয়োগ আকর্ষণ ও অন্যান্য আর্থিক সহায়তা চেয়ে আসছে পাকিস্তান। অর্থনৈতিক সংকট সামলাতে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান ২০১৮ সালের সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ভিন্ন ভিন্ন ঋণ সহায়তা চুক্তিতে স্বাক্ষর করে।

আরও পড়ুন : ভুলে নিজেদের ড্রোন ভূপাতিত করল ইসরায়েল

চুক্তি অনুযায়ী আমিরাত ও সৌদি আরব থেকে স্বল্প সুদে ও দামে জ্বালানি তেল ও গ্যাস আমদানি করে পাকিস্তান।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড