• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাশিয়ার সীমান্ত লঙ্ঘনের চেষ্টা মার্কিন গোয়েন্দা বিমানের, উত্তেজনা চরমে

  আন্তর্জাতিক ডেস্ক

১১ আগস্ট ২০২০, ২১:১০
গোয়েন্দা বিমান
রাশিয়ার সীমান্ত লঙ্ঘনের চেষ্টা মার্কিন গোয়েন্দা বিমানের, উত্তেজনা চরমে (ছবি : সংগৃহীত)

দুটি মার্কিন গোয়েন্দা বিমানকে কৃষ্ণসাগরের মাঝ আকাশে রুখে দিয়েছে রাশিয়ান এয়ারফোর্স। দেশটির অভিযোগ, মার্কিন গোয়েন্দা বিমান দুটি মস্কোর আকাশসীমার দিকে ধেয়ে আসছিল। রাডারে ধরা পড়তেই ধেয়ে যায় রাশিয়ান যুদ্ধবিমান। একপর্যায়ে মার্কিন দুই বিমানের পথ রুখে দেয় দুই রাশিয়ান ফাইটার জেট।

মাঝ আকাশে বিপদজনকভাবে মার্কিন বোমারুগুলোকে রুখে দেয় রাশিয়ান এয়ারফোর্স। এ ঘটনায় ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে। একই সঙ্গে ঘটনার জন্যে মার্কিন এয়ারফোর্সের পক্ষ থেকে তীব্র প্রতিবাদ জানানো হয়েছে। যদিও রাশিয়ান এয়ারফোর্সের দাবি, মার্কিন গোয়েন্দা বিমানগুলোকে না আটকানো হলে রাশিয়ার আকাশসীমায় ঢুকে পড়ার সম্ভাবনা ছিল।

বিষয়টিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার সামরিক বাহিনীর রাডারে আমেরিকার গোয়েন্দা বিমান দুটি ধরা পড়ার পর একটি এসইউ-২৭ যুদ্ধবিমান মার্কিন বিমান দুটিকে তাড়া করে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, রাশিয়ার সীমান্ত লঙ্ঘনের কোনও ঘটনা মস্কো মেনে নেবে না কখনই।

আরও পড়ুন : চীনের বিরুদ্ধে যুদ্ধের জন্য প্রস্তুত ভারতীয় সেনাবাহিনী

গত কয়েক সপ্তাহ ধরে রাশিয়ার এয়ার স্পেস কন্ট্রোল সিস্টেম কৃষ্ণ সাগরের আকাশে বহু সংখ্যক মার্কিন ও ন্যাটো বাহিনীর বিমানকে শনাক্ত করেছে। যারা রাশিয়ার সীমান্ত লঙ্ঘনের চেষ্টা করেছে বলে দাবি করেছে মস্কো। এর আগে সর্বশেষ এমন ঘটনা ঘটেছিল ৩০ জুলাই। ওই দিন আমেরিকার একটি বিমান রাশিয়ার আকাশের দিকে যাওয়ার চেষ্টা করলে একটি রাশিয়ান এসইউ-২৭ যুদ্ধবিমান মার্কিন বিমানটিকে পাল্টা ধাওয়া করে। যা নিয়েও ব্যাপক উত্তেজনা তৈরি হয়।

তথ্যসূত্র : কলকাতা ২৪।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড