• সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৬ আশ্বিন ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

জি-৭ সম্মেলন স্থগিত করলেন ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

১১ আগস্ট ২০২০, ১৪:৩৯
জি-৭ সম্মেলন স্থগিত করলেন ট্রাম্প
জি-৭ সম্মেলনে বিশ্বনেতাদের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : সিএনএন)

বিশ্বের শিল্পোন্নত দেশগুলোর জোটের জি-৭ আসন্ন সম্মেলন স্থগিতের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী ৩ নভেম্বর অনুষ্ঠিতব্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন পর্যন্ত সম্মেলনটি স্থগিত রাখার আহ্বান জানিয়েছেন তিনি। মঙ্গলবার (১১ আগস্ট) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প নিজেই এ তথ্য জানিয়েছেন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, বিদ্যমান করোনা মহামারির ফলে এর আগেই আরও এক দফা সম্মেলনটি পেছানো হয়েছিল। এবার ট্রাম্প দ্বিতীয় দফা এটি পেছানোর কথা বললেন। ট্রাম্প ‘আহ্বান জানানো’র কথা বললেও তার দেশই এবারের আয়োজক হওয়ায় বস্তুত সম্মেলনটি যে আরেক দফা পেছাল; তা অনেকটাই নিশ্চিত।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প বলেন, আমি চাই সম্মেলনটি আগামী প্রেসিডেন্ট নির্বাচনের পরে হোক। তাই আগামী বছরের সেপ্টেম্বরে এর আয়োজন করা হবে।

আরও পড়ুন : বিস্ফোরণে বিধ্বস্ত লেবাননকে যুদ্ধের হুঁশিয়ারি দিল ইসরায়েল

মার্কিন প্রেসিডেন্ট আরও জানান, আয়োজক দেশ হিসেবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এখন পর্যন্ত জোটের অন্য সদস্য দেশগুলোর নেতাদের আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়নি। যদিও তাদের সঙ্গে যোগাযোগ চলছে। তবে সদস্য দেশগুলোর বাইরে জোটের সদস্য নয় এমন দেশগুলোর নেতাদেরও দাওয়াত পাঠানো হবে।

জোটের বাইরে বিশেষ করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আমন্ত্রণ জানানোর কথা জানান ট্রাম্প। তার ভাষায়, নিশ্চিতভাবেই তাকে (পুতিন) আমন্ত্রণ জানাব। আমি মনে করি, তিনি এখানে অত্যন্ত গুরুত্বপূর্ণ ফ্যাক্টর।

আরও পড়ুন : ভূমধ্যসাগরে হামাসের ক্ষেপণাস্ত্র হামলার ভিডিও প্রকাশ

দীর্ঘদিন ধরেই রাশিয়াকে ফের জি-৭-এ ফেরাতে চাইছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে তার এমন দাবি বরাবরই প্রত্যাখ্যান করেছে জার্মানিসহ জোটের অন্য দেশগুলো।

আরও পড়ুন : হোয়াইট হাউসের বাইরে গোলাগুলি দেখে পালালেন ট্রাম্প

২০১৪ সালে রাশিয়া ক্রিমিয়া দখল করলে পশ্চিমা দেশগুলো এর জোরালো প্রতিবাদ জানায়। ওই দখলদারিত্বের জেরে একই বছর দেশটিকে শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৮ থেকে বহিষ্কার করা হয়। ফলে আবারও স্নায়ুযুদ্ধের সময়ের জি-৭ জোট নামে আগের পরিচিতি ফিরে পায় এই জোট।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড