• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনে হামলা চালাতে পুরনো রাফাল বিমান কিনেছে ভারত!

  আন্তর্জাতিক ডেস্ক

১১ আগস্ট ২০২০, ১২:৩৩
চীনে হামলা চালাতে পুরনো রাফাল বিমান কিনেছে ভারত!
ভারতের রাফাল যুদ্ধবিমান (ছবি : এনডিটিভি)

ইন্ডিয়ান এয়ারফোর্সে এ্যাকটিভ কমব্যাট স্কোয়াড্রন ঘাটতি থাকায় তা ঢাকতে পুরনো রাফাল বিমান কিনেছে ভারত। জানা যায়, ইন্ডিয়া ফ্রান্স থেকে যে ৩৬টি রাফাল ফাইটার জেট কিনেছে, গত ২৯ জুলাই তার মধ্য থেকে ৫টি ভারতে এসে পৌঁছেছে। আশ্চর্যের বিষয় হলো, ডেলিভারি দেওয়া ৫টি রাফালের অন্তত ১টি পুরনো। প্রশ্ন দেখা দেয়, তবে কি ভারত তড়িগড়ি করে পুরনো রাফাল কিনেছে?

গত ২৯ জুলাই ৫টি জেট ডেলিভারি দেওয়ার আগে ফ্রান্সে নিযুক্ত ইন্ডিয়ান এম্বেসির অফিসারগণ দাসেল্টে এসেম্বলি ফ্যাসিলিটিতে যান। সেখানে ইন্ডিয়ান এয়ারফোর্সের পাইলট ও ক্রুদের সঙ্গে তারা ফটো সেশন করেন। সবাই মিলে ডেলিভারি পাওয়া রাফালগুলোর সামনে দাঁড়িয়ে ছবিও তুলেন।

এ সময় ফটো সাংবাদিকরা আলাদা করে রাফালেরও অনেকগুলো ছবি তুলেন। সেসব ছবির মধ্যে দেখা যায়, ডেলিভারি পাওয়া ৫টি রাফালের অন্তত একটি পুরনো, যার সার্ভিস কোটিং কিছু কিছু জায়গায় খসে গেছে অথবা পাতলা হয়ে গেছে।

আরও পড়ুন : ভুলে নিজেদের ড্রোন ভূপাতিত করল ইসরায়েল

বিশেষজ্ঞদের মতে, একটা ফাইটার জেটের গায়ের কোটিং তখনই উঠে যায়, যখন সেটা ব্যাপকহারে ফ্লাইয়িং সরটিতে মোতায়েন থাকে। উড্ডয়নের সময় সাধারণত যে কোনো ফাইটার জেটের বাইরের আবরণ মারাত্মক উত্তপ্ত হয়। কেননা দ্রুতগতিতে বাতাসের কণার সঙ্গে ঘসা খেয়ে সারফেস কোটিং খয়ে যায়। ওভারহুলিংয়ের সময় তা আবার নতুন করে লাগানো হয়।

আরও পড়ুন : তালিবান বন্দিদের মুক্তির ডিক্রিতে স্বাক্ষর আফগান প্রেসিডেন্টের

এখানে যে ছবিটি দেখতে পাচ্ছেন, তাতে স্পষ্ট দেখা যাচ্ছে, ইন্ডিয়ান এয়ারফোর্সের ফিন ফ্ল্যাস এবং সিরিয়াল নাম্বার দেয়া একটি রাফালের গায়ের কোটিং কিছু অংশ উঠে গেছে। একদম নিউবিল্ড ফেক্টোফ্রেস ফাইটার জেটের কোটিং কখনোই উঠবে না।

আরও পড়ুন : যুক্তরাজ্যে ভয়াবহ অগ্নিকাণ্ডের শিকার প্লাস্টিক ফ্যাক্টরি (ভিডিও)

সুতরাং এটা থেকে অনায়াসে বুঝা যাচ্ছে, ইন্ডিয়া তড়িগড়ি করে কয়েকটি পুরনো ফাইটার জেটে কিনেছে। যেগুলো এতদিন ফ্রান্সের এয়ারফোর্সে নিযুক্ত ছিল। কেউ কেউ মনে করেন, এর কারণ সম্ভবত গতবছরের ২৭ ফেব্রুয়ারি পাকিস্তানের সঙ্গে এয়ার ব্যাটেলে কার্য ত পরাজয় এবং এবছর চীনের সাথে লাদাখে ধরা খাওয়া।

আরও পড়ুন : বিস্ফোরণে বিধ্বস্ত লেবাননকে যুদ্ধের হুঁশিয়ারি দিল ইসরায়েল

অথচ ভারতীয় রাফাল নিয়ে পুরো দেশজুড়ে হৈহৈ রৈরৈ অবস্থা। ভারতীয় মিডিয়ার প্রচার প্রচারণা দেখে যে কেউ বিস্মিত হবেন। রাফাল দুনিয়ার সেরা ফাইটার জেট, যা দিয়ে বিশ্ব জয় করা যায়। এমনকি বলা হয়, রাফাল আমেরিকান এফ-২২ রেফটরকেও নাকানি চুবানি খাইয়েছে।

আরও পড়ুন : হোয়াইট হাউসের বাইরে গোলাগুলি দেখে পালালেন ট্রাম্প

বড় খবর হচ্ছে, আপনারা হয়তো জানেন, ইন্ডিয়ান এয়ারফোর্সে বর্তমানে এ্যাকটিভ কমব্যাট স্কোয়ার্ডন ঘাটতি আছে। তাই দ্রুত তা পুষিয়ে নেয়ার চেষ্টা চলছে। তাই প্রশ্ন দেখা দেয়, লাদাখ দিয়ে ভয় তাহলে কে পেল?

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড