• শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে চীনের নিষেধাজ্ঞা আরোপ

  আন্তর্জাতিক ডেস্ক

১১ আগস্ট ২০২০, ১১:০৫
এবার যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে চীনের নিষেধাজ্ঞা আরোপ
চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : সিএনএন)

চলমান চীন-মার্কিন উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্রের ১১ জন সরকারি কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে এশিয়ার পরাশক্তি চীন। হংকংয়ের ব্যাপারে গত জুনে বেইজিং যে নিরাপত্তা আইন পাস করেছে তার বিরোধিতা করে সেখানকার নেতা ক্যারি ল্যামসহ কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে মার্কিন সরকার নিষেধাজ্ঞা আরোপের পাল্টা পদক্ষেপ হিসেবে জিনপিং প্রশাসন এই ব্যবস্থা নিল।

সোমবার (১০ আগস্ট) নিয়মিত সংবাদ ব্রিফিংয়ের মাধ্যমে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজান মার্কিন কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, হংকং-সংশ্লিষ্ট ইস্যুতে খুব বাজে আচরণ করার কারণে কয়েকজনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও তিনি পরিষ্কার করে বলেন নি যে, মার্কিন কর্মকর্তাদের বিরুদ্ধে কোন ধরনের নিষেধাজ্ঞা কার্যকর করা হবে।

ঝাও লিজান জানান, নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে রিপাবলিকান সিনেটর টেড ক্রুজ, মারকো রুবিও, হিউম্যান রাইটস ওয়াচের পরিচালক কেনেথ রোথ এবং ন্যাশনাল এনডাওমেন্ট ফর ডেমোক্রেসির সভাপতি কার্ল জার্শম্যান।

আরও পড়ুন : হোয়াইট হাউসের বাইরে গোলাগুলি দেখে পালালেন ট্রাম্প

এর আগে শুক্রবার (৭ আগস্ট) মার্কিন অর্থ দপ্তর হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যামসহ ১০ জন চীনা নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়। এসব ব্যক্তির সঙ্গে কোনো ধরনের অর্থনৈতিক লেনদেনও করা যাবে না বলে মার্কিন ঘোষণায় বলা হয়েছে।

সূত্র : পার্সটুডে

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড