• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

গান্ধীর সোনার চশমা নিলামে তুলছে ইংল্যান্ড 

  আন্তর্জাতিক ডেস্ক

১০ আগস্ট ২০২০, ২১:২৪
করোনা
ছবি : সংগৃহীত

ইংল্যান্ডে নিলামে তোলা হচ্ছে মহাত্মা গান্ধীর একটি গোল্ড প্লেটেড চশমা। নিলামকারীদের অনুমান ওই চশমার দাম উঠতে পারে ১০ হাজার পাউন্ড। বাংলাদেশি মুদ্রায় ১১ লাখ ১১ হাজার ২৬৫ টাকারও বেশি।

দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের ব্রিস্টল অকশন সংস্থার অফিসের লেটার বক্সে একটি খামে মুড়ে ওই চশমা রেখে দিয়ে দিয়ে যান একজন। সংস্থার কর্মকর্তা অ্যান্ডি স্টো জানিয়েছেন, ওই চশমাটির দাম কত হতে পারে জেনে চমকে গিয়েছিলাম।

ইংল্যাডের এক বয়স্ক ব্যক্তির হেফজতে ছিল চশমাটি। চশমাটি অনলাইনে দাম উঠেছিল ৬ হাজার পাউন্ড। ওই ব্যক্তিকে তার বাবা বলেছিলেন, চশমাটি তাকে দিয়েছিলেন তার কাকা। তিনি ১৯১০ থেকে ১৯৩০ পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় ব্রিটিশ পেট্রোলিয়ামে চাকরি করতেন। তাকে চশমাটি উপহার দিয়েছিলেন মোহনদাস করমচাঁদ গান্ধী।

আরও পড়ুন : আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার প্রস্তাব পেলেন অমিতাভ!

স্টো জানিয়েছেন, চশমাটির দুটি ডান্ডা গোল্ড প্লেটেড করা, দুটি কাচ সোনার পানিতে রঙ করা পাত দিয়ে জোড়া। ব্রিটিশ পেট্রোলিয়ামে কাজ করার সময় ওই বৃদ্ধ ব্যক্তির বাবার কাকাকে মহাত্মা গান্ধী উপহার হিসেবে দিয়েছিলেন ওই চশমাটি। এমনটাই মনে করা হচ্ছে।

শোনা যায় গান্ধীজি প্রায়ই তাঁর ব্যবহৃত জিনিসপত্র তাঁর পরিচিতদের উপহার হিসেবে দিতেন। এই চশমাটিও সেরকম হতে পারে। সূত্র : জি নিউজ।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড