• সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বৈরুতে আরও দুই মন্ত্রীর পদত্যাগ, নিহতের সংখ্যা বেড়ে ২২০ 

  আন্তর্জাতিক ডেস্ক

১০ আগস্ট ২০২০, ১৯:৫৪
করোনা
ছবি : সংগৃহীত

বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় সরকারবিরোধী তীব্র বিক্ষোভের মাঝে সোমবার দেশটির আরও দু’জন মন্ত্রী পদত্যাগ করেছেন। এ নিয়ে দেশটির ৯ এমপি এবং মন্ত্রিসভার অন্তত চার সদস্য পদত্যাগ করলেন। এর ফলে দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াবের নেতৃত্বাধীন পুরো সরকার ভাঙনের মুখে পড়তে যাচ্ছে।

গত মঙ্গলবারের ওই বিস্ফোরণের ঘটনায় সরকারের ব্যর্থতার দায় স্বীকার করে সোমবার দেশটির আইনমন্ত্রী ম্যারি ক্লদ নাজম ও অর্থমন্ত্রী গাজী ওয়াজনি পদত্যাগ করেন।

এর আগে রোববার দেশটির তথ্যমন্ত্রী মানাল আবদেল সামাদ ও পরিবেশ মন্ত্রী দামিয়ানোস কাত্তার পদত্যাগ করেন। বৈরুতের বিস্ফোরণের পর সরকারের ব্যর্থতা ও দুর্নীতির অভিযোগ এনে দ্বিতীয় রাতের মতো রোববার দেশটির পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। বিস্ফোরণের ঘটনার পর থেকে দেশটিতে সরকারবিরোধী বিক্ষোভের কারণে ব্যাপক চাপের মুখে পড়েছে মন্ত্রিসভা।

এদিকে, গত ৪ আগস্টের বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ২২০ জনে দাঁড়িয়েছে এবং এখনও নিখোঁজ রয়েছেন আরও ১১০ জন। এছাড়া এতে আহত হয়েছেন আরও ৬ হাজারের বেশি মানুষ। স্থানীয় সংবাদমাধ্যম আল-মারসাদ অনলাইনে বৈরুতের গভর্নর মারওয়ান আবুদের বরাত দিয়ে হতাহতের এই সংখ্যা জানানো হয়েছে।

বিপজ্জনক রাসায়নিক উপাদান ঘনবসতিপূর্ণ রাজধানী বৈরুতের পাশে মজুদের সঙ্গে রাজনৈতিক এলিটদের দুর্নীতি, সরকারের অবহেলা এবং অব্যবস্থাপনাকে দায়ী করছেন অনেক লেবানিজ। বৈরুতের গভর্নর মারওয়ান আবুদ বলেছেন, নিখোঁজদের মধ্যে অনেক বিদেশি কর্মী এবং লরি চালক রয়েছেন। তাদের শনাক্ত করা খুবই কঠিন হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন তিনি।

বিস্ফোরণস্থলে জীবিত কাউকে খুঁজে না পাওয়ার পর লেবাননের সেনাবাহিনী উদ্ধার অভিযান বাতিল করেছে। এদিকে, রাজধানী বৈরুতের হাজার হাজার বাসিন্দা বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত বাড়ি-ঘরে বসবাস করছেন। অনেকের ঘরে জানালা অথবা দরজাও নেই।

আরও পড়ুন : লেবাননে এবার দুই মন্ত্রীর পর ৯ এমপির পদত্যাগ

ইরান সমর্থিত শক্তিশালী হিজবুল্লাহ গোষ্ঠী এবং মিত্রদের সমর্থন নিয়ে গত জানুয়ারিতে লেবাননের মন্ত্রিসভা গঠন করা হয়। দেশটির মন্ত্রিসভা এবং রাজনৈতিক সূত্রগুলো বলছে, সোমবার প্রধানমন্ত্রীর নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। মন্ত্রিসভার আরও অনেকেই পদত্যাগ করতে চান বলে সূত্রগুলো জানিয়েছে।

বৈরুতের বাসিন্দা প্রকৌশলী জো হাদ্দাদ রয়টার্সকে বলেছেন, নতুন সরকার গঠন হলেও এতে কোনও পার্থক্য হবে না। পুরো শাসনব্যবস্থার পরিবর্তন হওয়া দরকার। আমাদের দ্রুত নির্বাচন দরকার। শনিবার প্রধানমন্ত্রী হাসান দিয়াব দেশটির পার্লামেন্টের অধিবেশনে আগাম নির্বাচনের অনুরোধ জানাবেন বলে ঘোষণা দেন।

বৈরুতের এই বিস্ফোরণের কারণে ৩০০ কোটি মার্কিন ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করছেন দেশটির সরকারি কর্মকর্তারা। এছাড়া দেশটির সামগ্রিক অর্থনীতি এক হাজার ৫০০ কোটি ডলারের ক্ষতির শিকার হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন তারা।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড