• বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বৈরুত থেকে শিক্ষা নিল ভারত  

  আন্তর্জাতিক ডেস্ক

১০ আগস্ট ২০২০, ১৭:১১
করোনা
ছবি : সংগৃহীত

লেবাননের বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা থেকে শিক্ষা নিয়ে চেন্নাই বন্দরে মজুত থাকা ৬৯০ টন অ্যামোনিয়াম নাইট্রেট অবশেষে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। নিলাম হওয়ার পর কাভার্ড ট্রাকে করে এগুলোকে ক্রমান্বয়ে হায়দরাবাদে সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়েছে।

২০১৫ সালে চেন্নাই বন্দরে কাস্টম আইন ১৯৬২ ধারা অনুযায়ী আটক করা হয় ৬৯৭ টন অ্যামোনিয়াম নাইট্রেটের বিশাল চালান। এই অ্যামোনিয়াম নাইট্রেট আতশবাজি ও রাসায়নিক সার তৈরিতে কাজে লাগে। চেন্নাই থেকে ২০ কিলোমিটার দূরের ফ্রেইট স্টেশনে সেই সময় থেকেই পড়ে ছিল এগুলো। অবশেষে বৈরুতের ভয়বহতা দেখে সেগুলো সরিয়ে নেওয়া হচ্ছে।

তামিলনাড়ুর এক আমদানিকারী দক্ষিণ কোরিয়া থেকে এই অ্যামোনিয়াম নাইট্রেট বেআইনিভাবে আমদানি করেছিলেন। এটি বিস্ফোরক গ্রেডের হলেও একে সারদ্রব্য গ্রেডের বলে দাবি করেছিলেন তিনি।

আরও পড়ুন : বৈরুত বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ২০০

সম্প্রতি বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণের জন্য সেখানে মজুত থাকা ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেটকে দায়ী করা হচ্ছে। আর সে ঘটনার পর চেন্নাইয়ে মজুত থাকা অ্যামোনিয়াম নাইট্রেট নিয়ে উৎকণ্ঠা তৈরি হয়। এ প্রেক্ষিতে বিপজ্জনক এই রাসায়নিক দ্রুত সরিয়ে নিতে অনলাইনে নিলাম হয়। নিলামের পর ৬৯০ টন অ্যামোনিয়াম নাইট্রেট হায়দারাবাদে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। সূত্র : এনডিটিভি।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড