• বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আটক জাহাজ বিস্ফোরিত হলে দায় নেবে সৌদি-জাতিসংঘ, হুঁশিয়ারি হুথিদের

  আন্তর্জাতিক ডেস্ক

১০ আগস্ট ২০২০, ১৪:২৫
আটক জাহাজ বিস্ফোরিত হলে দায় নেবে সৌদি-জাতিসংঘ, হুঁশিয়ারি হুথিদের
ইয়েমেনের হুদাইদা বন্দরে আটকে তেলবাহী জাহাজ (ছবি : আল-জাজিরা)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইয়েমেনের হুদাইদা বন্দরের কাছে দীর্ঘদিন ধরে আটকে থাকা জাহাজে যদি বিস্ফোরণ ঘটে তাহলে এর দায় অবশ্যই সৌদি আরব এবং জাতিসংঘকে নিতে হবে। রবিবার (৯ আগস্ট) এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছে অঞ্চলটির জনপ্রিয় সশস্ত্র সংগঠন হুথি আনসারুল্লাহ বাহিনী।

সৌদি আরব এবং জাতিসংঘ দাবি করেছে, হুদাইদা বন্দরের আটকে থাকা তেলবাহী জাহাজ পরিদর্শনের জন্য জাতিসংঘের একটি পরিদর্শক দলকে বাধা দিচ্ছে হুথিরা। যদিও সৌদি এবং জাতিসংঘের এই দাবিকে নাকচ করে দিয়েছেন বাহিনীটির মুখপাত্র মুহাম্মদ আব্দুস সালাম।

তিনি বলেন, দীর্ঘদিন ধরে বারবার ইয়েমেনে পক্ষ থেকে ওই জাহাজের অবস্থা মূল্যায়ন করার আহ্বান জানানো হয়েছে। তবে ইয়েমেনের এই দাবিকে শুরু থেকেই প্রত্যাখ্যান করা হয়েছে।

আরও পড়ুন : তালিবান বন্দিদের মুক্তি দিতে চায় আফগান পার্লামেন্ট

জাতিসংঘের কয়েকজন বিশেষজ্ঞ বলেছেন, আনসারুল্লাহ আন্দোলনের কারণে ওই জাহাজ পরিদর্শন করতে যাওয়া সম্ভব হচ্ছে না। বর্তমানে জাহাজটির অবস্থা ক্রমশ খারাপের দিকে যাচ্ছে।

আরও পড়ুন : গাজায় ভয়াবহ বিমান হামলা চালিয়েছে ইসরায়েল

জাতিসংঘের সেই বিশেষজ্ঞরা বলছেন, জাহাজে যে কোনো সময় বিস্ফোরণ ঘটতে পারে এবং তা বড় রকমের সংকটের কারণ হবে। তাদের মতে, জাহাজে বিস্ফোরণ ঘটলে তার দায়-দায়িত্ব সম্পূর্ণ হুথি আনরুরুল্লাহ আন্দোলনকে নিতে হবে।

আরও পড়ুন : ভুলে নিজেদের ড্রোন ভূপাতিত করল ইসরায়েল

জাতিসংঘ বিশেষজ্ঞদের এই বক্তব্য নাকচ করে মুহাম্মদ আব্দুস সালাম হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, বছরের পর বছর সৌদি আরব ইয়েমেনের ওপর আগ্রাসন চালিয়ে আসছে তা ঠেকাতে চরমভাবে ব্যর্থ হয়েছে জাতিসংঘ। এক্ষেত্রে জাত সংঘের এই নীরবতা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড