• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন রাজনৈতিক দল গঠনের ডাক মাহাথিরের

  আন্তর্জাতিক ডেস্ক

১০ আগস্ট ২০২০, ১১:৪২
নতুন রাজনৈতিক দল গঠনের ডাক মাহাথিরের
মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ (ছবি : মালয় মেইল)

নতুন রাজনৈতিক দল গঠনের ঘোষণা দিয়েছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। যদিও এখন পর্যন্ত তার সেই দলের নাম ঠিক হয়নি।

মালয়েশীয় সংবাদমাধ্যম মালয় মেইলের খবরে বলা হয়, শুক্রবার (৭ আগস্ট) সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন রাজনৈতিক দল গঠনের কথা জানান মাহাথির মোহাম্মদ। তিনি জানান, নতুন দলটি দেশটির বর্তমান প্রধানমন্ত্রী মহিউদ্দীন ইয়াসিনের পেরিকাতান ন্যাশনাল বা মাহাথিরের আগের পাকাতান হারাপানের মতো কোনো রাজনৈতিক দলের সঙ্গে জোট করবে না।

মালয়ভিত্তিক মাহাথিরের নতুন দলের এখনো নাম ঠিক হয়নি। তিনি বলছেন, আপাতত এটি স্বতন্ত্র দল হিসেবে চিহ্নিত করা হবে।

মাহাথির মোহাম্মদ চলতি বছরের শুরুতে মালয়েশিয়ান ইউনাইটেড ইন্ডিজেনিয়াস পার্টি বা পার্টি প্রিভূমি বারসাতু মালয়েশিয়া থেকে বরখাস্ত হন। এরপরই নতুন সরকারি জোট গঠনের ব্যাপারে নানা গুঞ্জন তৈরি হয়।

আরও পড়ুন : তালিবান বন্দিদের মুক্তি দিতে চায় আফগান পার্লামেন্ট

মাহাথির মোহাম্মদ বলেন, আমাদের উদ্দেশ্য কূটনীতি ও দুর্নীতি নির্মূল করা। আমরা দেখতে পেয়েছি যে মালয়ের দলগুলো... অতীতে সব সময়ই (সংসদে) দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। তবে এখন নতুন নেতৃত্ব অর্থ লাভের জন্য রাষ্ট্র ক্ষমতাকে ব্যবহার করছে।

আরও পড়ুন : চাঞ্চল্যকর তথ্য ফাঁস, কানাডাতেও ঘাতক বাহিনী পাঠিয়েছেন সালমান

তিনি আরও জানান, দলটি মূলত মালয়েশিয়ার ইস্যু নিয়েই কাজ করবে। এটি দেশের সংখ্যালঘু গোষ্ঠীর স্বার্থকেও প্রাধান্য দেবে। ৯৫ বছর বয়সী এ রাজনীতিবিদের মতে, আমরা খুব সচেতন যে আমাদের দেশটি একটি বহুবর্ণের দেশ।

আরও পড়ুন : ভুলে নিজেদের ড্রোন ভূপাতিত করল ইসরায়েল

বিশ্লেষকদের মতে, মাহাথির মোহাম্মদ ১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত দীর্ঘ ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০১৬ সালে ‘বারসাতু’ পার্টি নামে একটি দল গঠন করেন মাহাথির। ২০১৮ সালের নির্বাচনে পাকাতান হারাপান জোটের নেতৃত্ব দেন তিনি। নির্বাচনে জয়ী হওয়ার পর তার নেতৃত্বে সরকার গঠিত হয়। চলতি বছরের ফেব্রুয়ারিতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড