• শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

অযোধ্যাপুরীতে রামের মূর্তি বসাচ্ছেন নেপালি প্রধানমন্ত্রী

  আন্তর্জাতিক ডেস্ক

১০ আগস্ট ২০২০, ০৮:৫৫
নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি (ছবি : হিমালয় টাইমস)

নেপালের মাদি পৌর এলাকায় হিন্দু দেবতা রামের জন্ম হয়েছে দাবি করে সেখানে তার মূর্তি নির্মাণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। শনিবার (৮ আগস্ট) পৌরসভাটির মেয়রসহ একটি প্রতিনিধি দলের সঙ্গে বিষয়টি নিয়ে প্রায় দুই ঘণ্টার বৈঠক শেসে তিনি নির্দেশটি দেন।

বৈঠকে ওলি দাবি করেন, নেপালের চিতওয়ান এলাকার মাদির পৌর এলাকার অন্তর্ভুক্ত অযোধ্যাপুরীতেই রামের জন্ম হয়েছে। নেপালের ইংরেজি সংবাদমাধ্যম হিমালয় টাইমসের খবরে বিষয়টি জানানো হয়।

প্রতিনিধি দলের এক সদস্য জানিয়েছেন, প্রধানমন্ত্রী বলেছেন, আমার কাছে যেসব প্রমাণ রয়েছে সেগুলো নির্দেশ করে নেপালের অযোধ্যাপুরীতেই রামের জন্ম হয়েছে।

ওলি প্রতিনিধি দলকে অযোধ্যাপুরীকে স্থানীয়দের মধ্যে তুলে ধরতে ও ঐতিহাসিক নিদর্শন সংরক্ষণ করার পরামর্শ দিয়েছেন। সুবেদি নামের মাদি পৌরসভার ৯ নং ওয়ার্ডের চেয়ার বলেন, আমরাও বিশ্বাস করি চিতওয়ানের অযোধ্যাপুরী থেকে পারসার থরি এলাকার বাল্মিকি আশ্রমে রামের জন্ম হয়েছে।

আরও পড়ুন : তালিবান বন্দিদের মুক্তি দিতে চায় আফগান পার্লামেন্ট

ন্যাশনাল এসেম্বলির সদস্য দিল কুমার রাওয়াল জানান, প্রধানমন্ত্রী অযোধ্যাপুরীর আশেপাশের এলাকা সংরক্ষণের নির্দেশ দিয়েছেন। প্রতিনিধি দলকে প্রধানমন্ত্রী আরও প্রমাণ সংগ্রহের জন্য খনন কাজ শুরু করতে বলেছেন।

অযোধ্যাপুরীকে ঐতিহাসিক ও ধর্মীয় স্থান হিসেবে গড়ে তুলতে সরকার ভূমি প্রদান করবে বলে জানিয়েছেন নেপালি প্রধানমন্ত্রী। এছাড়া রাম, লক্ষ্মণ ও সীতার মূর্তি স্থাপনের নির্দেশ দিয়েছেন তিনি।

আরও পড়ুন : চীনকে ধ্বংস করতে ভারতীয় সেনাদের যুদ্ধের প্রস্তুতির নির্দেশ

প্রতিনিধি দলের পক্ষ থেকে নেপালের প্রধানমন্ত্রীকে বলা হয়েছে, তারা মাদি পৌরসভার নাম পরিবর্তন করে অযোধ্যাপুরী রাখার চেষ্টা করবেন। এতে করে স্থানটির ধর্মীয় গুরুত্ব বাড়বে।

আরও পড়ুন : সীমান্তে চীনের ১৫ হাজার সেনা, উদ্বিগ্ন ভারত

কয়েকদিন আগে আসল অযোধ্যা ও রামের জন্মভূমি নেপাল বলে দাবি করেছিলেন ওলি। এরপরই দেশের মধ্যে ও বাইরে প্রবলভাবে সমালোচিত হন তিনি। ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি তার দাবি প্রত্যাখ্যান করে একটি বিবৃতি দেয়।

আরও পড়ুন : ভুলে নিজেদের ড্রোন ভূপাতিত করল ইসরায়েল

সম্প্রতি উত্তর প্রদেশের অযোধ্যায় রাম মন্দির নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড