• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

উত্তপ্ত লেবাননে চার সাংসদের পদত্যাগ 

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ আগস্ট ২০২০, ২৩:২৬
করোনা
ছবি : সংগৃহীত

লেবানন বন্দরে ব্যাপক বিস্ফোরণের পর ক্রমবর্ধমান জনগণের ক্ষোভের মধ্যে লেবাননের চারজন পার্লামেন্ট সদস্য পদত্যাগ করেছেন। লেবাননের কাতায়েব পার্টির তিনজন সংসদ সদস্য এবং একজন স্বতন্ত্র সংসদ সদস্য বলেছেন যে, তারা ১২৮ সদস্যের সংসদ থেকে পদত্যাগ করছেন।

পদত্যাগের পর সংসদ সদস্য নাদিম গেমায়েল বলেন, 'আমরা এবং আরো কয়েকজন সম্মানিত সংসদ সদস্য রাজনৈতিক প্রভাবশালীদের মুখোশ খুলে দেব।'

কাতায়েব পার্টির মহাসচিব নিজার নাজারিনের অন্ত্যেষ্টিক্রিয়া চলাকালীন সময়ে গেমাইল বলেন, বৈরুত বিস্ফোরণ 'নতুন লেবাননের জন্ম দেবে'। নিজার বিস্ফোরণে প্রাণ হারান এবং দলটি লেবাননের সংসদে মাত্র তিনটি আসন পেয়েছে।

আরও পড়ুন : ফের উত্তাল বৈরুত, পুলিশের সঙ্গে সংঘর্ষ

এদিকে নারী সংসদ সদস্য পলা ইয়াকুবিয়ানও তার পদত্যাগের কথা ঘোষণা করেছেন। তিনি লেবাননের অন্যান্য আইন প্রণেতাদের প্রতিও একই আহ্বান জানিয়েছেন। তিনি টুইটারে বলেন, ভেতর থেকে বিরোধিতা আর কাজে লাগবে না।

এই সপ্তাহের শুরুতে লেবাননের ডেমোক্রেটিক দলের সংসদ সদস্য মারওয়ান হামাদেহ বৈরুত বন্দর বিস্ফোরণের প্রতিবাদে সংসদ থেকে পদত্যাগ করেন।

মঙ্গলবারের বিস্ফোরণে অন্তত ১৫৪ জন নিহত এবং প্রায় ৭ হাজার জন আহত হয়েছে। বিস্ফোরণে লেবাননের রাজধানীর বেশ কয়েকটি এলাকা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। লেবাননের কর্মকর্তারা বলছেন, গত ছয় বছর ধরে বন্দরে অনিরাপদভাবে মজুদ করা ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট বিস্ফোরণের ফলে এই বিস্ফোরণ ঘটেছে।

সরকার এই ঘটনার তদন্তের জন্য একটি তদন্ত কমিটি গঠনের ঘোষণা দিয়েছে, যা ঘটেছে যখন লেবানন তার সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মধ্যে পড়ছে। সূত্র : আন্দোলু এজেন্সি

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড