• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক লড়াই চায় না চীন

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ আগস্ট ২০২০, ১২:৪৪
যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক লড়াই চায় না চীন
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং (ছবি : সিএনএন)

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো ধরনের কূটনৈতিক লড়াই চায় না এশিয়ার পরাশক্তি হিসেবে পরিচিত চীন। এখন থেকে ওয়াশিংটনের সঙ্গে আর কোনো উত্তেজনাও বাড়াতে চায় না বেইজিং বলে জানিয়েছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

বুধবার (৫ আগস্ট) চীনের রাষ্ট্রীয় বার্তা সিনহুয়াকে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেছেন ওয়াং ই। তিনি যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক উন্নত করার জন্য চার নীতি- “সংঘাত এড়ানো, সংলাপের জন্য পথ খোলা রাখা, পরস্পর বিচ্ছিন্ন না হওয়া এবং দায়িত্ব ভাগাভাগি” করে নেওয়ার কথা তুলে ধরেন।

২০১৭ সালে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প দায়িত্ব গ্রহণের পরপরই প্রচণ্ডভাবে চীন-বিরোধী অবস্থান গ্রহণ করেন। তিনি চীনের সঙ্গে বাণিজ্যযুদ্ধ শুরু করেছেন, দক্ষিণ চীন সাগর নিয়ে উত্তেজনা সৃষ্টি করেছেন এবং তাইওয়ান, হংকং ও করোনাভাইরাস ইস্যুতে বেইজিংয়ের সঙ্গে প্রচণ্ড রকমের দ্বন্দ্বে জড়িয়েছেন।

আরও পড়ুন : যে কারণে ইরানকে দেখা মাত্রই দুর্বল হয়ে পরে যুক্তরাষ্ট্র!

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন যতই ঘনিয়ে আসছে ট্রাম্প প্রশাসন ততই লক্ষ্যণীয়ভাবে চীনের সঙ্গে উত্তেজনা বাড়িয়ে তুলছে। এ সম্পর্কে ওয়াং ই বলেন, কূটনৈতিক লড়াই হবে ভুল পদক্ষেপ। একুশ শতকে যারা স্নায়ুযুদ্ধের সূচনা করবে তারাই ইতিহাসের ভুল পক্ষ হিসেবে চিহ্নিত হবে এবং তাদেরকে আন্তর্জাতিক সহযোগিতার অবসানকারী হিসেবে স্মরণ করা হবে।

সূত্র : পার্সটুডে

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড